দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবগুলো সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। দিনটিতে ডিএসইর লেনদেন কমলেও প্রধান সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। এদিন ডিএসইর প্রধান সূচক বৃদ্ধিতে সম্পূর্ণ অবদান রেখেছে তালিকাভুক্ত ৩ কোম্পানি। এই ৩ কোম্পানির মধ্যে রয়েছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ লিমিটেড, বেক্সিমকো লিমিটেড এবং বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। আমার স্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই ৩ কোম্পানির মধ্যে আজ ডিএসইর সূচক বৃ্দ্িধতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ লিমিটেড । আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৮ টাকা ৫০ পয়সা বা ২.৮৬ শতাংশ। এতে করে আজ কোম্পানিটি ডিএসইর সূচক বাড়িয়েছে ১৮.৭৬ পয়েন্ট। যা ডিএসইর মোট বৃদ্ধি পাওয়া সূচকের ৭০ শতাংশ। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৬৯ টাকা ৬০ পয়সায়।
একইভাবে বেক্সিমকো লিমিটেড ডিএসইর সূচক বৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে।

আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪ টাকা ৪০ পয়সা বা ৩.২১ শতাংশ। এতে করে আজ কোম্পানিটির শেয়ার দর বাড়াতে ডিএসইর সূচক বেড়েছে ৭.২০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪১ টাকা ৬০ পয়সায়। বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড ডিএসইর সূচক বৃদ্ধিতে তৃতীয় অবস্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫ টাকা ৪০ পয়সা বা ২.২৫ শতাংশ।

এতে করে আজ কোম্পানিটির শেয়ার দর বাড়াতে ডিএসইর সূচক বেড়েছে ৪.৫০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৪৫ টাকা ৭০ পয়সায়। এই তিন কোম্পানির অবদানে আজ সূচক বেড়েছে ৩০ পয়েন্টের বেশি। আজ ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। ফলে এই তিন কোম্পানির অবদানেই সম্পূর্ণ সূচক বেড়েছে ডিএসইর।