দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৩০ জুন ২০১৯ সমাপ্ত বছরের ঘোষিত ১০ শতাংশ লভ্যাংশ ছিল প্রতারনামূলক কর্মকান্ডের উদ্দেশ্যে। তাই এ বিষয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ বিএসইসির ৭৯৩তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তথ্য মতে, সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৩০ জুন ২০১৯ সমাপ্ত বছরের ঘোষিত ১০ শতাংশ লভ্যাংশ পরিশোধ না করার বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে দেখা যায় যে, আর্থিক সামর্থ্য না থাকা সত্ত্বেও কোম্পানির তৎকালীন পরিচালনা পর্ষদ প্রতারনামূলক কর্মকান্ডের উদ্দেশ্যে লভ্যাংশ ঘোষণা করে। এ বিষয়ে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে মামলা দায়ের করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

উল্লেখ্য, গত বছর সুহৃদ ইন্ডাস্ট্রিজের সব পরিচালকের শেয়ার অনির্দিষ্টকালের জন্য জব্দ বা ফ্রিজ করা হয়েছে। পাশাপাশি কোম্পানিটির ওপর বিশেষ নিরীক্ষা (স্পেশাল অডিট) করানো হয়। ২০১৯ সালের জন্য ঘোষিত লভ্যাংশ নির্ধারিত সময়ে বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ না করায় এ কোম্পানিটির পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।