দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের দরপতন হয়েছে। এদিন লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্রমতে, আজ অধিকাংশ খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে পতন হয়েছে। এরমধ্যে ১৩ খাতের শেয়ারদর ছিল নাজেহাল অবস্থায়। হলো- ওষুধ ও রসায়ন, বস্ত্র, বিদ্যুৎ ও জ্বালানি, প্রকৌশল, বিবিধ, টেলিকমিউনিকেশন, সিমেন্ট, সিরামিক, পাট, ভ্রমণ ও অবকাশ, তথ্য প্রযুক্তি, পাট, সেবা ও আবাসন খাত।

ওষুধ ও রসায়ন খাত : ওষুধ ও রসায়ন খাতে লেনদেন হওয়া ৩০টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ২৬টির বা ৮৬.৬৭ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৪টির বা ১৩.৩৩ শতাংশ কোম্পানির। এখাতে দর বেশি কমেছে ইন্দোবাংলা ফার্মার ৬.০১ শতাংশ, এসিআই ফর্মুলার ৫.৪৬ শতাংশ, এসিআই লিমিটেডের ৪.৫০ শতাংশ, সেন্ট্রাল ফার্মার ৪.২৭ শতাংশ, ওরিয়ন ইনফিশনের ৩.৩৩ শতাংশ, এএফসি এগ্রোর ৩.৩২ সিলভা ফার্মার ৩.১২ শতাংশ, সিলকো ফার্মার ৩.১২ শতাংশ, কোহিনূর কেমক্যালের ৩.০৬ শতাংশ, এডভেন্ট ফার্মার ২.৯৬ শতাংশ।

বিদ্যুৎ ও জ্বালানি খাত : বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ২০টির বা ৮৬.৯৬ শতাংশ কোম্পানির, দর বেড়েছে ২টির বা ৮.৭০ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত ছিল ১টির বা ৪.৩৫ শতাংশ কোম্পানির। এখাতে দর বেশি কমেছে পাওয়ার গ্রীডের ৫.৪৯ শতাংশ, সিভিও পেট্রোকেমিক্যালের ৪.৩৮ শতাংশ, বারাকা পাওয়ারের ২.২৭ শতাংশ, শাহজিবাজার পাওয়ারের ২.১৫ শতাংশ।এখাতে টানা ৪ কার্যদিবস যাবত শেয়ারদর কমছে খুলনা পাওয়ারের (কেপিসিএল)।

বস্ত্র খাত : বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ৫০টির বা ৮৪.৭৫ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৬টির বা ১০.১৭ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত ছিল ৩টির বা ৫.০৮ শতাংশ কোম্পানির। খাতটিতে দর বেশি কমেছে ফারইস্ট নিটিংয়ের ৭.৩৯ শতাংশ, তুংহাই টেক্সটাইলের ৭.০৪ শতাংশ, দেশ গার্মেন্টসের ৫.৫১ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ৫.৩০ শতাংশ, মতিন স্পিনিংয়ের ৫.১৪ শতাংশ, এইচআর টেক্সটাইলের ৫.১৩ শতাংশ।

প্রকৌশল খাত : প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দর কমেছে ৩৫টির বা ৮৩.৩৩ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৭টির বা ১৬.৬৭ শতাংশ কোম্পানির। খাতটিতে দর বেশি কমেছে ইফাদ অটোর ৪.০৭ শতাংশ, বিডি অটোকারের ৪ শতাংশ, আনোয়ার গ্যালভাইজিংয়ের ৩.৯১ শতাংশ, এপোলো ইস্পাতের ৩.৬৩ শতাংশ, এসএস স্টিলের ২.৬৪ শতাংশ, আরএসআরএম স্টিলের ২.৬৩ শতাংশ, কাশেম ইন্ডাস্ট্রিজের ২.৬১ শতাংশ।

বিবিধ খাত : বিবিধ খাতের ১৪টি কোম্পানির মধ্যে দর কমেছে ১০টির বা ৭৬.৯২ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৩টির বা ২৩.০৮ শতাংশ কোম্পানির। এ খাতে দর বেশি কমেছে আমান ফিডের ৩.৭৮ শতাংশ, আরামিট লিমিটেডের ৩.১৭ শতাংশ, বেক্সিমকোর ১.২৭ শতাংশ, জিকিউ বলপেনের ৩.৪৮ খান ব্রাদার্স পিপি ব্যাগের ২.৮৪ শতাংশ, সিনোবাংলার ২.১৮ শতাংশ।

খাদ্য ও আনুষাঙ্গিক খাত : খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ২০টি কোম্পানির মধ্যে আজ দর কমেছে ১৫টির বা ৭৫ শতাংশ কোম্পানির। দর বেড়েছে ৪টির বা ২০ শতাংশ কোম্পানির। দর অপরিবর্তিত ছিল ১টির বা ৫ শতাংশ কোম্পানির। এখাতে দর বেশি কমেছে শ্যামপুর সুগারের ৫.৮০ শতাংশ, ফুওয়াং ফুডের ৪.৫০ শতাংশ, এএমসিএল প্রাণের ৩.৩৫ শতাংশ, রহিমা ফুডের ২.৬১ শতাংশ।

এছাড়া, আরও যেসব খাতের শেয়ার দরে পতন হয়েছে, সেগুলো হলো- তথ্য প্রযুক্তি খাতে ৭২.৭৩ শতাংশ, পেপার ও প্রিন্টিং খাতে ৮৩.৩৩ শতাংশ, সেবা ও আবাসন খাতে ৭৫ শতাংশ। উপরন্তু টেলিকমিউনিকেশন, সিমেন্ট, সিরামিক, পাট এবং ভ্রমণ ও অবকাশ খাতের শতভাগ কোম্পানির দর পতন হয়েছে।