দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির শেয়ার লেনদেনে বড় উল্লম্ফন দেখা দিয়েছে। কোম্পানি দুটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ায় লেনদেন বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। যে কারণে কোম্পানি দুটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শীর্ষ লেনদেন তালিকায় স্থান করে নিয়েছে। কোম্পানি দুটি হলো: ফরচুন সুজ এবং এনআরবিসি ব্যাংক লিমিটেড।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, এই দুই কোম্পানির মধ্যে ফরচুন সুজ লেনদেনের শীর্ষ তালিকার শীর্ষে উঠে এসেছে। আর এনআরসিবি ব্যাংক লেনদেনের শীর্ষ তালিকায় ৫ নাম্বারে স্থান করে নিয়েছে।

ফরচুন সুজ: আজ ফরচুন সুজের শেয়ার লেনদেন হয়েছে ৯৭ লাখ ১৮ হাজার ৪২৪টি। যার বাজার মুল্য ছিলো ৯৫ কোটি ৭৩ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর ভলিউম লিডারের তালিকায় প্রথম স্থান দখল করেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ৬ টাকা ৭০ পয়সা বা ৭.২২ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ৯২ টাকা ৮০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৯৯ টাকা ৫০ পয়সা।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, ফরচুন সুজের পিই রেশিও ১৯.৮২। সর্বশেষ অর্থবছর ২০২১ কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডি‌ভি‌ডেন্ড দিয়েছে। ৩০ সেপ্টেম্বর, ২০২১-২২ সমাপ্ত অর্থবছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ২৯ পয়সা। আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় ছিলো ৪৩ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৫২ পয়সায়।

এনআরবিসি ব্যাংক: আজ এনআরবিসি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ২ কোটি ৩৫ লাখ ৯০ হাজার ৮৯২টি। যার বাজার মুল্য ছিলো ৭২ কোটি ৯৩ লাখ টাকা। কোম্পানিটি ডিএসইর ভলিউম লিডারের ৭ম স্থানে উঠে এসেছে। আজ কোম্পানিটি দর বেড়েছে ১ টাকা ৮০ পয়সা বা ৬.০৪ শতাংশ। আগেরদিন কোম্পানিটির শেয়ারদর ছিল ২৯ টাকা ৮০ পয়সা। আজ ক্লোজিং দর হয়েছে ৩১ টাকা ৬০ পয়সায়।

সর্বশেষ শেয়ারদর অনুযায়ি, এনআরবিসি ব্যাংকের পিই রেশিও ১৪.২৩। গতবছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৭.৫ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ বোনাস ডি‌ভি‌ডেন্ড দিয়েছে। ৩০ জুন, ২০২১ সমাপ্ত অর্থবছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ১ টাকা ১১ পয়সা। আগের বছর ছিলো ৪৯ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৩০ পয়সায়।