দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদয়ী সপ্তাহে শীর্ষ লেনদেন তালিকায় থাকা ১০ কোম্পানির মধ্যে ৬ কোম্পানির শেয়ার দর বেড়েছে। এই ৬ কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীদের নজর ছিল বেশি। সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগকারীদের চাহিদা থাকার কারণে সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর লেনদেন যেমন বেড়েছে. শেয়ারদরও তেমনি বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে-ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, ফরচুন সুজ, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, ডেল্টা লাইফ এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

ডিএসই সূত্রে জানা যায়, কোম্পানি ৬টির মধ্যে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার। আর সবচেয়ে বেশি শেয়ারদর বেড়েছে ফরচুন সুজের। অন্যদিকে, কোম্পানিগুলোর মধ্যে ফরচুন সুজ, ডেল্টা লাইফ ও প্যারামাউন্ট টেক্সটাইল সাম্প্রতিককালের মধ্যে সর্বোচ্চ লেনদেনের খাতায়ও নাম লেখিয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে সপ্তাহজুড়ে ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ৪৬ লাখ ৫৭ হাজার টাকার, আইএফআইসি ব্যাংকের ৪২১ কোটি ৩৭ লাখ ৫ হাজার টাকার, ফরচুন সুজের ৩৫৭ কোটি ৮৮ লাখ ৫১ হাজার টাকার, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর ২২৮ কোটি ৯১ লাখ ৮ হাজার টাকার, ডেল্টা লাইফের ২২১ কোটি ১৫ লাখ ৭৬ হাজার টাকার এবং প্যারামাউন্ট টেক্সটাইলের ১৮৩ কোটি ২৪ লাখ ৯০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে দর বেড়েছে ফরচুন সুজের দর বেড়েছে ১৩.৭১ শতাংশ, ওরিয়ন ফার্মার ১১.৪১ শতাংশ, ডেল্টা লাইফের ১০.৪০ শতাংশ, আইএফআইসি ব্যাংকের ৯.২০ শতাংশ, প্যারামাউন্ট টেক্সটাইলের ৮.১১ শতাংশ এবং ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর ৫.২৩ শতাংশ।