দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ৪ কোটি ৭৮ লাখ শেয়ার লক ফ্রি হচ্ছে সোমবার। পুঁজিবাজারে আসার আগে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আগে ইস্যু করা শেয়ারের ওপর আরোপিত তিন বছরের লক ইন পিরিয়ড শেষ হচ্ছে আগামীকাল। ফরে কোম্পানিটির এ শেয়ার কাল থেকে বিক্রিযোগ্য হবে।

এর আগে ২০১৭ সালের ৩ অক্টোবর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬১৩তম কমিশন সভায় আইপিওর মাধ্যমে ২০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস। এরপর যাবতীয় আনুষ্ঠাকিতা শেষে ২০১৮ সালের ১৮ অক্টোবর স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়।

কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে এ অর্থ সংগ্রহ করে। সংগৃহীত অর্থের মধ্যে কারখানা, প্রশাসনিক ভবন, গুদাম ও গ্যারেজ নির্মাণ খাতে ৫ কোটি ৮৫ লাখ ৮০ হাজার টাকা ছাড়াও যন্ত্রপাতি আমদানি ও স্থাপনে ১২ কোটি ৪৭ লাখ ২০ হাজার টাকা এবং আইপিও খরচ খাতে ১ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ের পরিকল্পনা ছিল কোম্পানিটির।
পরবর্তী সময়ে আইপিওর অর্থ ব্যয় পরিকল্পনায় পরিবর্তন এনে গত বছর কারখানা, প্রশাসনিক ভবন, গুদাম ও গ্যারেজ নির্মাণ খাতে বরাদ্দ রাখা অর্থ যন্ত্রাংশ কেনার কাজে ব্যয় করার সিদ্ধান্ত নেয় কোম্পানিটির পর্ষদ।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২০ অর্থবছরের জন্য উদ্যোক্তা ও পরিচালক বাদে অন্য শেয়ারহোল্ডারদের ৪.৫ শতাংশ ক্যাশ এবং সব ধরনের শেয়ারহোল্ডারকে ২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে কোম্পানিটি।

সমাপ্ত অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই’২০-মার্চ’২১) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৭৯ পয়সা। যা আগের বছর ছিল ১ টাকা ২৪ পয়সা।৩০ মার্চ, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ১৩ টাকা ৮৯ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ১৩ টাকা ৬১ পয়সা।সর্বশেষ শেয়ারদর অনুযায়ি কোম্পানিটির পিই রেশিও ২৩.৫৪।