দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৫৬ পয়েন্টের বেশি। এর মধ্যে ৭ কোম্পানির শেয়ারের বিক্রয়ের চাপে সূচকের বড় দরপতন হয়েছে। সাত কোম্পানির মধ্যে রয়েছে লাফার্জহোলসিম সিমেন্ট, আই‌সিবি, বিকন ফার্মা, রবি আজিয়াটা, ইউনাইটেড পাওয়ার, ওরিয়ন ফার্মা এবং পাওয়ার গ্রিড লিমিটেড। আমার স্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্রমতে, লাফার্জহোলসিম সিমেন্ট আজ সূচকের সবচেয়ে বেশি পতন ঘটিয়েছে। ডিএসইর সূচক নামানো ক্ষেত্রে কোম্পানিটির ভূমিকা ছিলো ১৫.১৪ পয়েন্ট। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৬.৪৭ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক কমেছে ১৫.১৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ টাকা ৭০ পয়সায়। আগেরদিন ছিল ৯৫ টাকা ৯০ পয়সা।

ডিএসইর সূচক টেনে নামানোর দ্বিতীয় কোম্পানি ছিল আই‌সি‌বি লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ৩.৩৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৮.৩০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪০ টাকায়। আগেরদিন ছিল ১৪৪ টাকা ৯০ পয়সা।

সূচক টেনে নামানোর তৃতীয় কোম্পানি ছিল বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ৬.১৯ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৬.৯৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১৬ টাকা ৮০ পয়সায়। আগেরদিন ছিল ২৩১ টাকা ১০ পয়সা।

সূচক টেনে নামানোর ৪র্থ কোম্পানি ছিল রবি আজিয়াটা লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ১.৪৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৬.৬১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৯ টাকা ৯০ পয়সায়। আগেরদিন ছিল ৪০ টাকা ৫০ পয়সা।

সূচক টেনে নামানোর ৫ম কোম্পানি ছিল ইউনাইটেড পাওয়ার লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ১.৭১ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৬.০৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৯২ টাকা ৬০ পয়সায়। আগেরদিন ছিল ৯৫ টাকা ৯০ পয়সা।

সূচক টেনে নামানোর ৬ম কোম্পানি ছিল ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ৯.৫৫ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৫.৪১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১০৪ টাকা ২০ পয়সায়। আগেরদিন ছিল ১১৫ টাকা ২০ পয়সা।

সূচক টেনে নামানোর ৭ম কোম্পানি ছিল পাওয়ার গ্রিড লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর কমেছে আজ ৫.০৭ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক কমেছে ৫.০৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৭ টাকা। আগেরদিন ছিল ৯৫ টাকা ৯০ পয়সা। এই ৭ কোম্পা‌নির দা‌য়ে আজ ডিএসইর প্রধান সূচক ক‌মে‌ছে ৫৪ প‌য়েন্টের বেশি।