দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে টানা পাঁচ কার্যদিবসে দরপতনে ১৮১ পয়েন্ট সূচকের উধাও। পাঁচ কার্যদিবস আগে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৭ হাজার ৩৬৭ পয়েন্ট। আজ সূচক নেমেছে ৭ হাজার ১৮৬ পয়েন্টে। আজ পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সাথে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আজ ৫৬.৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ১৮৬.৪৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১.১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৪৬.৩১ পয়েন্টে এবং দুই হাজার ৭০৫.১৩ পয়েন্টে।

আজ ডিএসইতে এক হাজার ৬৫৪ কোটি ৮৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২২১ কোটি ২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৩৩ কোটি ৮৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির বা ১২.২৯ শতাংশের, শেয়ার দর কমেছে ২৮৭টির বা ৭৬.৩৩ শতাংশের এবং ২৪টির বা ৬.৩৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৫.২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ১১.৪৩ পয়েন্টে। সিএসইতে আজ ৩১০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির দর বেড়েছে, কমেছে ২১৮টির আর ২৩টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬৩ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।