দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩ কোম্পানির মধ্যে গত আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮ কোম্পানিতে। কোম্পানিগুলো হলো: বিডি ফাইন্যান্স, ডিবিএইচ ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স এবং ফিনিক্স ফাইন্যান্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জিএসপি ফাইন্যান্সের। আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ৪.২৫ শতাংশ বেড়ে ২৫.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.৫৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ৪.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৩০ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: বিডি ফাইন্যান্স : আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.৩১ শতাংশ বেড়ে বিনিয়োগ ১৭.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৩.৯৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৬৬ শতাংশে।

ডিবিএইচ ফাইন্যান্স : আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১৩ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৬৪ শতাংশ বেড়ে ১৭.৭৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ২০.০৯ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.৪৬ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৫৭ শতাংশে।

ফারইস্ট ফাইন্যান্স : আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.২৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১২ শতাংশ বেড়ে ১৫.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৮০ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৬৮ শতাংশে।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন : আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৮৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১০ শতাংশ বেড়ে ১.৯৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১.৩৫ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.২৫ শতাংশে।

লংকাবাংলা ফাইন্যান্স : আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.০১ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.৯৫ শতাংশ বেড়ে ২৩.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.৭৯ শতাংশ। সেপ্টেম্বর মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.৬৪ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.৯৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৬৮ শতাংশে।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স : আগস্ট মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালক বিনিয়োগ ছিল ৫৬.২৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ০.৪৪ শতাংশ কমে ৫৫.৮৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.০১ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ৩.১৬ শতাংশ বেড়ে ১৫.১৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২২.৩৮ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.৭২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৬৬ শতাংশে।

ফিনিক্স ফাইন্যান্স : আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.২৩ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.২৪ শতাংশ বেড়ে ২৯.৪৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.১৭ শতাংশ। যা সেপ্টেম্বর মাসে ২.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৯৩ শতাংশে।