দেশ প্রতিক্ষণ, চট্টগ্রাম : চট্টগ্রাম নগরীতে বেসরকারি ট্রাস্ট ব্যাংকের একটি শাখায় ঢুকে ভল্ট ভাঙার চেষ্টা করেছে একদল দুবৃত্ত। এতে সফল হতে না পেরে পরে নথিপত্রে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তের ওই দলটি। সোমবার দিবাগত রাত ২টার দিকে চট্টগ্রাম নগরীর বড়পোলে ট্রাস্ট ব্যাংকের হালিশহর শাখায় এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন নগর পুলিশের উপকমিশনার (পশ্চিম) মোহাম্মদ আব্দুল ওয়ারীশ।

জানা গেছে, মঙ্গলবার (২ নভেম্বর) সকালে ট্রাস্ট ব্যাংক হালিশহর শাখার কর্মকর্তারা অফিসে গিয়ে দেখেন, বিভিন্ন আসবাবপত্র ও নথিপত্র এলোমেলো অবস্থায় আছে। স্টোর রুমে বেশকিছু কাগজপত্র আগুনে পুড়ে গেছে। তখন থানায় খবর দেওয়া হলে পুলিশ ঘটনাস্থলে যায়।

পরে ব্যাংকের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে দেখা যায়, ভবনের দোতলায় ব্যাংকের কার্যালয়ে চোর ঢুকেছিল। ওই ভবনের দোতলা বরাবর ১২ ইঞ্চি দূরত্বে আরেকটি ভবনের ছাদ আছে। সেই ছাদ থেকে ব্যাংকের টয়লেটের জানালার গ্রিল ফাঁক করে দুজন সেখানে ঢোকেন।

সিসি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, রাত ২টার দিকে দুজন সেখানে প্রবেশ করেন। তারা বিভিন্ন টেবিলের ড্রয়াল খুলে কাগজপত্র উল্টেপাল্টে দেখে। একপর্যায়ে টেবিলের ওপর থেকে নথিপত্র ফেলে দেয়। এরপর স্টোররুমে প্রবেশ করে নথিপত্রে আগুন ধরিয়ে দেয় ওই দুর্বৃত্তরা।

উপপুলিশ কমিশনার আব্দুল ওয়ারীশ বলেন, ‘দুজন ব্যাংকের ভেতরে রক্ষিত ভল্ট ভাঙার চেষ্টা করে। তবে তাদের কাছে সম্ভবত তেমন যন্ত্রপাতি ছিল না। হালকা চেষ্টা করে ব্যর্থ হয়ে স্টোর রুমে ঢুকে তারা নথিপত্রে আগুন ধরিয়ে দেয়। সিসি ক্যামেরার ‍ফুটেজে এটা দেখা গেছে। আগুনে ব্যাংকের বেশ কিছু মূল্যবান নথিপত্র পুড়ে গেছে। তবে টাকা লুট করতে পারেনি দুর্বৃত্তরা।

তিনি বলেন, ‘আমাদের ধারণা, তারা পেশাদার চোর। মূলত চুরির উদ্দেশে তারা ব্যাংকে প্রবেশ করেছিল। হয়তো তারা ভেবেছিল, সেখানে ঢুকলেই টাকাপয়সা পাওয়া যাবে।’ আব্দুল ওয়ারীশ বলেন, ‘আমরা সিসি ক্যামেরার ফুটেজ থেকে চোর দুজনকে শনাক্ত করার চেষ্টা করছি। এরপর তাদের গ্রেফতারের প্রক্রিয়া শুরু করব। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।’