দেশ প্রতিক্ষণ, ঢাকা: ‘আমাকে আমার মতো থাকতে দাও/ আমি নিজেকে নিজের মতো গুছিয়ে নিয়েছি’- ওপার বাংলার জনপ্রিয় গায়ক অনুপম রায়ের জীবনের সঙ্গে মিলে গেল তারই গাওয়া এই সুপারহিট গানের কথা। সত্যিই নিজেকে নিজের মতো গুছিয়ে নিলেন অনুপম। স্ত্রী পিয়া চক্রবর্তীর সঙ্গে ছয় বছরের দাম্পত্য ভাঙার ঘোষণা দিয়েছেন তিনি।

দিন কয়েক আগেই টুইটারে যৌথ বিবৃতি জারি করে বিবাহবিচ্ছেদের কথা জানিয়েছিলেন ভারতের দক্ষিণী সিনেমার দুই তারকা সামান্থা প্রভু এবং নাগা চৈতন্য। তারও কয়েক মাস আগে একই ভাবে বিচ্ছেদের ঘোষণা দেন বলিউড সুপারস্টার আমির খান এবং কিরণ রাও। এবার তাদের পথেই হাঁটলেন অনুপম-পিয়া।

টুইটারে অনুপম জানিয়েছেন, ব্যক্তিগত মতানৈক্য এবং ভাবনার ফারাকের কারণেই স্বামী-স্ত্রী হিসেবে তারা আর একসঙ্গে থাকতে পারছেন না। তবে টলিউডে জোর গুঞ্জন, পুরো অঘটনের নেপথ্যে নাকি ইন্ডাস্ট্রিরই এক প্রথম সারির তারকা! যিনি টলিউডের মতো বলিউডেও সমান ব্যস্ত। একই সঙ্গে তিনি তৃণমূল-ঘনিষ্ঠ। সেই নায়কের সঙ্গেই নাকি বেশ কিছু দিন ধরে সম্পর্কে জড়িয়ে পড়েন অনুপম-পত্নী।

মহামারি করোন এবং ঘূর্ণিঝড় ইয়াশে বিধ্বস্ত সুন্দরবনে শিল্পী দম্পতি এবং সেই অভিনেতা ত্রাণ পৌঁছে দিয়েছিলেন। অনুপম-পিয়ার সংসার ভাঙার নায়ক হিসেবে টলিউডের অন্দরে কান পাতলে শোনা যাচ্ছে সেই জনপ্রিয় অভিনেতার নাম।

ভারতীয় সংবাদমাদ্যম সূত্রে খবর, ঘূর্ণিঝড় ইয়াশে যখন গোটা পশ্চিমবঙ্গ বিপর্যস্ত, তখন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে ‘বাংলা সংস্কৃতি মঞ্চ’ নামে সংগঠন জনসাধারণের পাশে দাঁড়িয়েছিল। সেই মঞ্চে যোগ দিয়েছিলেন অনুপম, পরমব্রত, কৌশিক সেন, ঋদ্ধি সেন, সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায়সহ এক ঝাঁক তারকা। সেখানে যুক্ত হয়েছিল অনুপমের স্ত্রী পিয়া চক্রবর্তীর স্বেচ্ছাসেবী সংস্থা ‘হেডস’ও।

এরপর গত ২৭ জুন ছিল পরমব্রতর জন্মদিন। সেদিন একটি পোস্টে পিয়া শুভেচ্ছা জানিয়েছিলেন পরমকে। এই নায়কের সঙ্গে ছবি দিয়ে তিনি লিখেছিলেন, ‘শুভ জন্মদিন। আরও অনেক স্মৃতি তৈরি করব আমরা।’

পরবর্তীতে ১৬ অগস্ট ছিল পিয়া চক্রবর্তীর জন্মদিন। সেদিন পরমব্রত ফিরিয়ে দেন সেই শুভেচ্ছা। ইনস্টাগ্রামে পিয়ার সঙ্গে ছবি দিয়েছিলেন তিনি। যদিও তাদের সঙ্গে দেখা গিয়েছিল ঋতব্রত মুখোপাধ্যায় এবং অনুষা বিশ্বনাথনকে। ছবি দিয়ে পরমব্রত লিখেছিলেন, ‘শুভ জন্মদিন বন্ধু। কমরেড, ভরসার মানুষ। চল, অনেক সুন্দর সুন্দর স্মৃতি তৈরি করি। ঠিক যে রকমটা তুমি চেয়েছিলে জন্মদিনে।’

আরও খবর, ডেউচা পাচামি খনি প্রকল্পে আদিবাসীদের স্বার্থ যাতে ক্ষুণ্ণ না হয়, তার দেখভালে তৈরি হয়েছে নয় সদস্যের এক কমিটি। নাম না হওয়া সেই কমিটির প্রধান অভিনেতা পরমব্রত। সম্প্রতি তাতে নাকি যোগ দিয়েছেন পিয়াও। এগুলোই কি দাম্পত্য ভাঙার নেপথ্য অনুঘটক? জবাব যথারীতি অজানা।

সেই কলেজে পড়ার সময় থেকে বন্ধুত্ব। তার থেকেই প্রেম। ২০১৫ সালের ৬ ডিসেম্বর সাত পাকে বাঁধা পড়েন অনুপম রায় এবং পিয়া চক্রবর্তী। শুরু হয় সংসার। জুড়ে যায় নতুন দায়িত্ব। অনুপম-পিয়ার বন্ধুত্বের রঙ তখনও অমলিন। একসঙ্গে গানবাজনা করেছেন দুজনে। চলতি বছরের জানুয়ারি মাসে একটি রবীন্দ্রসঙ্গীতের অ্যালব্যাম করেছেন পিয়া। সঙ্গীত-আয়োজক ছিলেন অনুপম।

কাজ-সংসারের চাপের মাঝেই চলত দেদার আড্ডা। টলিউডের তারকা-বন্ধুদের নিয়ে ঘরোয়া পার্টির ছবি মাঝেসাঝেই ভেসে উঠত তাদের ইনস্টাগ্রামে। কিন্তু হঠাৎ কোন ঝড়ে ভেঙে গেল সংসার? উত্তর অজানা। তবে দাম্পত্য ভাঙলেও থেকে যাবে তাদের বন্ধুত্ব। এই বিবাহবিচ্ছেদকে সম্মানের সঙ্গে দেখার অনুরোধ জানিয়েছেন অনুপম-পিয়া।