দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন আগামী ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। নির্বাচন বিষয়ে ‌বুধবার (২৪ নভেম্বর) ডিএসইর ওয়েবসাইটে একটি নির্বাচনী তফসিল জারি করা হয়েছে। তথ্য মতে, আগামী ৩০ নভেম্বর বিকাল ৫ টা পর্যন্ত শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনের জন্য নাম জমা দেয়া যাবে। ২ ডিসেম্বর ভোটার তালিকা প্রকাশ করা হবে। ৫ থেকে ৮ তারিখ পর্যন্ত সকাল ৯টা থেকে বিকাল ৫টার মধ্যে ডিএসইর নিকুঞ্জ টাওয়ার থেকে ২৫ হাজার টাকা দিয়ে নমিনেশন পেপার সংগ্রহ করতে হবে।

ভোটার তালিকার বিপক্ষে কোনো অভিযোগ থাকলে নির্বাচন কমিশনের কাছে ৬ ডিসেম্বর অফিস সময়ের মধ্যে আপিল করা যাবে। দায়েরকৃত আপিলের বিষয়ে শুনানি ৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এবং ওই দিন অফিস সময়ের মধ্যে ফাইনাল ভোটার তালিকা প্রকাশ করা হবে। ৯ ডিসেম্বর‌ অফিস সময়ের মধ্যে সিআইবি তদন্তের রিপোর্ট সহ নমিনেশন আবেদন জমা দিতে হবে। ১২ ডিসেম্বর নির্বাচনে যোগ্য অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ করা হবে।

যাদের নমিনেশন আবেদন বাতিল হবে তাদের আপিল ১৪ ডিসেম্বর গ্রহণ করা হবে এবং আপিল আবেদনের বিপরীতে কোনো সিদ্ধান্ত থাকলে ১৫ ডিসেম্বর তা নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হবে। একই দিনে বিকাল ৫টার মধ্যে কোনো অংশগ্রহণকারী চাইলে আবেদন প্রত্যাহার করে নিতে পারেন। ১৯ ডিসেম্বর ফাইনাল অংশগ্রহণকারীদের তালিকা প্রকাশ করা হবে।

ভোটার তালিকার কেউ যদি অংশগ্রহণ করতে না পারে তার বিপরীতে নতুন ভোটারের তথ্য ২৩ ডিসেম্বর অফিস সময়ের মধ্যে জমা দিতে হবে। এবং ২৬ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ডিএসইর নিকুঞ্জ টাওয়ারে ডিএসই অডিটোরিয়ামে কোনো বিরতি ছাড়া ভোট গ্রহণ চলবে। ওই দিন ভোট গননা শেষে বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এবং সবশেষে ডিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) অফিসিয়ালভাবে নাম ঘোষণা করা হবে।