দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ক‌মেছে ৯২ পয়েন্ট। সূচকের এমন বড় পত‌নে সর্বোচ্চ দায় ছিলো ৫ কোম্পানির। এই ৫ কোম্পানির দায়ে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৫০ পয়েন্ট বা মোট পত‌নের ৫৩ শতাংশ। এই ৫ কোম্পানির মধ্যে রয়েছে গ্রামীণ‌ফোন, বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড, ওয়ালটন, স্কয়ার ফার্মা এবং বে‌ক্সিম‌কো ফার্মা‌সি‌টিক‌্যালস লি‌মিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, আজ গ্রামীণ‌ফোন সবচেয়ে বেশি সূচকের পতন ঘটিয়েছে। ডিএসইর সূচক পত‌নের ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ২২.২০ পয়েন্ট। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ৩.২২ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক ক‌মেছে ২২.২০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৪৮ টাকা ৩০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নো‌তে দ্বিতীয় কোম্পানি ছিল বে‌ক্সিম‌কো লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ৪.২৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৮.৪৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৫২ টাকায়।

সূচক টেনে নামা‌নোয় তৃতীয় কোম্পানি ওয়ালটন হাই‌টেক ইন্ডা‌স্ট্রিজ লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ১.৫০ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মে‌ছে ৭.২১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১০২ টাকা ৭০ পয়সায়।

সূচক টেনে নামা‌নোয় ৪র্থ কোম্পানি ছিল স্কয়ার ফার্মা‌সি‌টিক‌্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ২.৪৯ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মে‌ছে ৬.৭৮ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১১ টাকা ৮০ পয়সায়।

সূচক টেনে নামা‌নোয় ৫ম কোম্পানি বে‌ক্সিম‌কো ফার্মা‌সি‌টিক‌্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ৩.৯৪ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মে‌ছে ৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৯২ টাকা ৫০ পয়সায়।