দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে উত্থানে ফেরা আজ আবারও বড় পতন হয়েছে। মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়। এদিন বড় পতনে প্রধান ভূমিকায় ছিল গ্রামীণফোনের শেয়ার। তবে আগের কর্মদিবসের তুলনায় আজ লেনদেন বেড়েছে। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৯২ পয়েন্ট হারিয়েছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৬ হাজার ৭০৩ পয়েন্টে।



প্রধান সূচকের সঙ্গে অপর দুই সূচকও কমেছে। শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলো নিয়ে গঠিত ‘ডিএসই এস’ আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমেছে। আর বাছাই করা কোম্পানিগুলোর সূচক ‘ডিএসই ৩০’ কমেছে ৫১ পয়েন্ট। আজ সূচকের বড় পতনে সবচেয়ে বেশি প্রভাব ছিল গ্রামীণফোনের শেয়ারের। এ কোম্পানির কারণেই সূচক হারিয়েছে ২২ দশমিক ২০ পয়েন্ট। আর বেক্সিমকো, ওয়ালটন হাই-টেক, স্কয়ার ফার্মা ও বেক্সিমকো ফার্মার কারণে সূচক হারায় আরও ২৭ দশমিক ৪৪ পয়েন্ট।

এছাড়াও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, রবি, লাফার্জ হোলসিম, ইউনাইটেড পাওয়ার গ্রিড এবং এনআরবিসি ব্যাংকের কারণে সূচক কমেছে আরও ১৬ দশমিক ৭০ পয়েন্ট। এই ১০ কোম্পানির কারণেই আজ সূচক হারিয়েছে মোট ৬৬ দশমিক ৩৪ পয়েন্ট।

বড় পতনের দিন দেশের প্রধান শেয়ারবাজারে টাকার অংকে লেনদেন বেড়েছে। এদিন আগের দিনের তুলনায় ৪৩৮ কোটি টাকা বেশি লেনদেন হয়েছে। আজ ডিএসইতে ১ হাজার ১৪৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৬৬টির। বাকি ৪০টি কোম্পানির শেয়ারদর এদিন অপরিবর্তিত ছিল।

দুই শতাধিক কোম্পানির দরপতনের দিনে তিন কোম্পানির শেয়ারের দর যতটুকু বৃদ্ধি পাওয়া সম্ভব ততটুকু বেড়েছে। এর মধ্যে ওরিয়ন ইনফিউশন ও সেনাকল্যাণ ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ করে বেড়েছে। আর একমি পেস্টিসাইডসের শেয়ারদর বেড়েছে আগের দিনের তুলনায় ৯ দশমিক ৭০ শতাংশ। এই তিন কোম্পানি আজ ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে।

এছাড়াও ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, রেনউইক যজ্ঞেশ্বর, আমান কটন, ইস্টার্ন লুব্রিকেন্টস্, এসকে ট্রিমস ও বিডি থাই এদিন ডিএসই টপটেন গেইনার তালিকায় স্থান পেয়েছে। বেশিরভাগ কোম্পানির দরপতনের দিন সবচেয়ে বেশি কমেছে আরামিট সিমেন্টের। এদিন কোম্পানিটির শেয়ারদর আগের কর্মদিবসের তুলনায় ৯ দশমিক ৮৯ পয়েন্ট কমেছে।

আর এইচ আর টেক্সটাইলের ৮ দশমিক ৭৩ শতাংশ, এনআরবিসি ব্যাংকের ৬ দশমিক ৪৭ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ৬ দশমিক ৪১ শতাংশ ও সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারদর আজ ৫ দশমিক ০৩ শতাংশ কমেছে।

এই পাঁচ কোম্পানির সঙ্গে ডিএসইর টপটেন লুজার তালিকায় আরও আছে- জেনারেশন নেক্সট, জেনেক্স ইনফোসিস, শাহজিবাজার পাওয়ার, এটলাস বাংলাদেশ ও মিথুন নিটিং। প্রধান শেয়ারবাজারের মতো আজ অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক ২৭০ পয়েন্ট কমে ১৯ হাজার ৬০৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ৫০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।