দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বর্তমানে ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হচ্ছে। এরমধ্যে সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৯টির।



ফান্ডগুলো হলো- প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, গ্রামীন ওয়ান: স্কিম টু, গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড,

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, এমবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, ফফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড এবং সাউথইস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ডের। ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৫৩ শতাংশ, যা অক্টোবর মাসে ৯.৬৮ শতাংশ বেড়ে ৫৭.২১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৪৭ শতাংশ থেকে অক্টোবরে ৯.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৭৯ শতাংশে।

অন্য ফান্ডগুলোর মধ্যে: প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.২২ শতাংশ, যা অক্টোবর মাসে ৪.৩৪ শতাংশ বেড়ে ১৯.৫৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮২.৭৭ শতাংশ থেকে অক্টোবরে ৪.৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৮.৪৩ শতাংশে।

এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮৬ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৫৭ শতাংশ বেড়ে ২০.৪৩ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৬৩ শতাংশ থেকে অক্টোবরে ১.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.০৬ শতাংশে।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৩৯ শতাংশ, যা অক্টোবর মাসে ২.১৯ শতাংশ বেড়ে ২৯.৫৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৪৬ শতাংশ থেকে অক্টোবরে ২.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.২৭ শতাংশে।

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬১.৯৭ শতাংশ, যা অক্টোবর মাসে ০.২৯ শতাংশ বেড়ে ৬২.২৬ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৬৫ শতাংশ থেকে অক্টোবরে ০.২৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৩৬ শতাংশে।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৪৫ শতাংশ, যা অক্টোবর মাসে ২.৯৫ শতাংশ বেড়ে ৪৩.৪০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৬৬ শতাংশ থেকে অক্টোবরে ২.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৭১ শতাংশে।

এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০৮ শতাংশ, যা অক্টোবর মাসে ১.৩২ শতাংশ বেড়ে ২৬.৪০ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৯৫ শতাংশ থেকে অক্টোবরে ১.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫১.৬৩ শতাংশে।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.১৫ শতাংশ, যা অক্টোবর মাসে ৩.৬৩ শতাংশ বেড়ে ১৯.৭৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৮৮ শতাংশ থেকে অক্টোবরে ৩.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.২৫ শতাংশে।

গ্রামীন ওয়ান: স্কিম টু : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৫.৩৫ শতাংশ, যা অক্টোবর মাসে ২.৫৪ শতাংশ বেড়ে ৪৭.৮৯ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.১৩ শতাংশ থেকে অক্টোবরে ২.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৫৯ শতাংশে।

গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৬৪ শতাংশ, যা অক্টোবর মাসে ৪.৫৭ শতাংশ বেড়ে ৩৯.২১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৫১ শতাংশ থেকে অক্টোবরে ৪.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৯৪ শতাংশে।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৯.৩৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৩৫ শতাংশ বেড়ে ৪০.১০ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৯.৩১ শতাংশ থেকে অক্টোবরে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৯৬ শতাংশে।

আইএফআইসি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫৬ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৩৬ শতাংশ বেড়ে ১৮.৯২ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৬১ শতাংশ থেকে অক্টোবরে ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.২৫ শতাংশে।

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৬.২৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৪০ শতাংশ বেড়ে ৫৬.৬৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ থেকে অক্টোবরে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৫২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৭৪ শতাংশ থেকে অক্টোবরে ০.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৮৩ শতাংশে।

এমবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৫০ শতাংশ, যা অক্টোবর মাসে ৭.১২ শতাংশ বেড়ে ৪৭.৬২ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৫০ শতাংশ থেকে অক্টোবরে ৭.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৩৮ শতাংশে।

এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৫.১৯ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৮১ শতাংশ বেড়ে ৬৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৯.৮১ শতাংশ থেকে অক্টোবরে ০.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ শতাংশে।

ফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৯৮ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৭৩ শতাংশ বেড়ে ১৭.৭১ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৫১ শতাংশ থেকে অক্টোবরে ০.৭৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৭৮ শতাংশে।

পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৬১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.০৭ শতাংশ বেড়ে ২৫.৬৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৪.৩৯ শতাংশ থেকে অক্টোবরে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৩২ শতাংশে।

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড : সেপ্টেম্বর মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৩১ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৩৮ শতাংশ বেড়ে ৩২.৬৯ শতাংশে দাঁড়িয়েছে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৬৯ শতাংশ থেকে অক্টোবরে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৩১ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড : ফান্ডটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৭.১৫ শতাংশ, যা অক্টোবর মাসে ০.৭৮ শতাংশ বেড়ে ৫৭.৯৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৫.২৯ শতাংশ থেকে অক্টোবরে ০.৭৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৫১ শতাংশে।