দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশের শেয়ারবাজারে প্রথমবারের মতো ইসলামি বন্ড বা সুকুকের কেনাবেচা শুরু হয়েছে। প্রথমদিন বন্ডটির লেনদেন শুরু হয় ১১০ টাকায়। কিন্তু কিছুক্ষণ পরই তা ১০০ টাকায় বা অভিহিত মূল্যে নেমে যায়। তারপর আবারও ঊর্ধ্বমুখী হয়। দিনশেষে ১০১ টাকায় ক্লোজিং হয়েছে।



দেশের অন্যতম প্রধান ব্যবসায়িক গ্রুপ বেক্সিমকো ইসলামি বন্ডটি বাজারে এনেছে। বন্ডটির নাম বেক্সিমকো গ্রিন আল ইস্তিসনা। এর অভিহিত মূল্য ১০০ টাকা। আইপিও এবং প্রাইভেট প্লেসমেন্ট প্রক্রিয়ায় মোট তিন হাজার কোটি টাকার অর্থ সংগ্রহ করেছে বেক্সিমকো গ্রুপ।

পাঁচ বছর মেয়াদি বন্ডটি শেয়ারে রূপান্তরযোগ্য বন্ডটি প্রতি বছর ২০ শতাংশ হারে বেক্সিমকো লিমিটেডের শেয়ারে বাজার মূল্যের ২০ শতাংশ ছাড়ে রূপান্তর করা যাবে। প্রতি বছর এ শরীয়াহ বন্ড থেকে কমপক্ষে ৯ শতাংশ হারে মুনাফা পাওয়ার নিশ্চয়তা আছে।

এর সঙ্গে বেক্সিমকো লিমিটেড তার সাধারণ শেয়ারহোল্ডারদের যত শতাংশ লভ্যাংশ (ডিভিডেন্ড) দেবে- তার ১০ শতাংশের সমপরিমাণ হারে এই বন্ড হোল্ডারদের অতিরিক্ত মুনাফা দেওয়া হবে।

এই সুকুকে ব্যাংকসহ বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিনিয়োগ প্রায় ২ হাজার ৪৪০ কোটি টাকা। বেক্সিমকোর শেয়ারহোল্ডাররা প্রায় ২ কোটি টাকা এ বন্ডে বিনিয়োগ করেছিলেন। ব্যক্তির নামে বিনিয়োগ আছে প্রায় ৪২৩ কোটি টাকার। আইপিওর আন্ডাররাইটার (আইপিওতে অবিক্রিত অংশ কিনে নেওয়ার নিশ্চয়তা প্রদানকারী) প্রতিষ্ঠানের বিনিয়োগ ১৩৫ কোটি টাকার।