দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাশের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২১ পয়েন্টের বেশি। বাজারের এমন উত্থানে ২১ পয়েন্টই বা মোট উত্থানের ১০০ শতাংশ অবদান রেখেছে আট কোম্পানি।



সূচক বৃদ্ধিতে এমন অবদান রাখা এই আট কোম্পানির মধ্যে রয়েছে পাওয়ার গ্রীড, গ্রামীণফোন, তিতাস গ্যাস, বিএসই, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক এবং লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। আমারস্টক সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, এই আট কোম্পানির মধ্যে আজ সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে পাওয়ার গ্রীড লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬.৮০ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪.৯৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৫ টাকা ৪০ পয়সায়।

সূচক বৃদ্ধিতে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে গ্রামীণফোন লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ০.৬২ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪.৩১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৫৯ টাকা ৩০ পয়সায়।

সূচক বৃদ্ধিতে তৃতীয় অবস্থানে উঠে এসেছে তিতাস গ্যাস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৭৭ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৫৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৯ টাকা ৬০ পয়সায়।

সূচক বৃদ্ধিতে ৪র্থ অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৫২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২৫ টাকা ৯০ পয়সায়।

সূচক বৃদ্ধিতে ৫ম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৮৫ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.০৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩১ টাকা ৯০ পয়সায়।

সূচক বৃদ্ধিতে ৬ষ্ঠ অবস্থানে উঠে এসেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ০.৫৯ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.৬৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২২২ টাকা ৪০ পয়সায়।

সূচক বৃদ্ধিতে ৭ম অবস্থানে উঠে এসেছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৪২ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.৬২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৭ টাকায়।

সূচক বৃদ্ধিতে ৮ম অবস্থানে উঠে এসেছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১.৬২ পয়েন্ট।

সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮০ টাকা ৫০ পয়সায়। এই আট কোম্পানির অবদানে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২১ পয়েন্ট। যা মোট উত্থানের ১০০ শতাংশ। আজ ডিএসইর মোট সূচক বেড়েছে ২১ পয়েন্ট।