দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে তালিকাভুক্ত ৬ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো: ফারইস্ট লাইফ ইন্সুরেন্স, শমরিতা হাসপাতাল, ফরচুন সুজ, পেপার প্রসেসিং, ফার্ম এইড ও জেমিনি সী ফুড লিমিটেড। এদিন এসব কোম্পানি গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, আজ কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানটির দর আগের দিনের তুলনায় ৯ টাকা ৯০ পয়সা বা ৯.৪৭ শতাংশ বেড়ে সর্বশেষ ১১৪ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। আজ এই শেয়ারের দর ১০৫ টাকা থেকে ১১৪ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৩৫ টাকা ৬০ পয়সা।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: শমরিতা হাসপাতাল : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ১১ টাকা বা ৯.৪১ শতাংশ বেড়ে সর্বশেষ ১২৭ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ১০৯ টাকা থেকে ১২৮ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৫২ টাকা ৮০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ২৯.৬১ পয়েন্ট।

ফার্মা এইডস : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ৫০ টাকা ৮০ পযসা বা ৭.৪৯ শতাংশ বেড়ে সর্বশেষ ৭২৮ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৬৬৯ টাকা ২০ পয়সা থেকে ৭২৮ টাকা ৬০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৩১৫ টাকা ৬০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৩৫.৩৭ পয়েন্ট।

জেমিনি সি ফুড : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ২৩ টাকা ৭০ পয়সা বা ৭.৩১ শতাংশ বেড়ে সর্বশেষ ৩৪৭ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৩২৫ টাকা ৫০ পয়সা থেকে ৩৫০ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১১৯ টাকা ৮০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৫৫.৭২ পয়েন্ট।

পেপার প্রসেসিং : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ১৪ টাকা বা ৬.০৭ শতাংশ বেড়ে সর্বশেষ ২৪৪ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৩৫ টাকা থেকে ২৪৮ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৭৭.৪১ পয়েন্ট।

ফরচুন সুজ : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ৮০ পয়সা বা ০.৬২ শতাংশ বেড়ে সর্বশেষ ১৩০ টাকা ১০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ১২৭ টাকা ১০ পয়সা থেকে ১৩১ টাকা ১০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১৩ টাকা ৪০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ২৫.২১ পয়েন্ট।