দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে দুই বছরের মধ্যে শেয়ার দরে সর্বোচ্চ উচ্চতায় অবস্থান করছে ৯ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো: পেপার প্রসেসিং, লিন্ডে বিডি, এনটিসি, পেনিনসুলা চিটাগাং, মোজাফ্ফর হোসেন স্পিনিং, আরডি ফুড, জেমিনি সী ফুড, ফার্মা এইড ও এ্যাপেক্স ফুটওয়ার। এদিন এসব কোম্পানির শেয়ার গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ দরে লেনদেন হয়েছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।



জানা যায়, আজ কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে পেপার প্রসেসিংয়ের। আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ১৭ টাকা ৫০ পয়সা বা ৭.২০ শতাংশ বেড়ে সর্বশেষ ২৬০ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়েছে। যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ২৪৩ টাকা ২০ পয়সা থেকে ২৬৪ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৭ টাকা ৬০ পয়সা। বর্তমানে শেয়ারটির পিই রেশিও ৮২.৫ পয়েন্ট।

অন্য কোম্পানিগুলোর মধ্যে: লিন্ডে বিডি : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ৯৫ টাকা ৬০ পয়সা বা ৫.৪০ শতাংশ বেড়ে সর্বশেষ এক হাজার ৮৬৪ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর এক হাজার ৭৭৫ টাকা থেকে এক হাজার ৮৭৮ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল এক হাজার ১৪৯ টাকা ৯০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ২২.৫১ পয়েন্ট।

ন্যাশনাল টি কোম্পানি : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ৩৬ টাকা ৫০ পয়সা বা ৫.২০ শতাংশ বেড়ে সর্বশেষ ৭৩৮ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এ শেয়ারের দর ৭০২ টাকা ৫০ পয়সা থেকে ৭৫৩ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৪১৮ টাকা ২০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৫৩.৯৩ পয়েন্ট।

হোটেল পেনিনসুলা : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় এক টাকা ৭০ পয়সা বা ৪.০২ শতাংশ বেড়ে সর্বশেষ ৪৪ টাকায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৪২ টাকা ৭০ পয়সা থেকে ৪৪ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১৪ টাকা ৫০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৩৫.৪৮ পয়েন্ট।

আরডি ফুড : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ২ টাকা ৩০ পয়সা বা ৩.৯৭ শতাংশ বেড়ে সর্বশেষ ৬০ টাকা ২০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৫৮ টাকা ৫০ পয়সা থেকে ৬০ টাকা ৭০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১০ টাকা ৪০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৩৬.৭১ পয়েন্ট।

মোজাফ্ফর হোসেন স্পিনিং : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় এক টাকা ২০ পয়সা বা ৩.৯০ শতাংশ বেড়ে সর্বশেষ ৩২ টাকায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৩১ টাকা ২০ পয়সা থেকে ৩২ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ৭০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ১৬.৪৯ পয়েন্ট।

জেমিনি সি ফুড : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ১১ টাকা ৯০ পয়সা বা ৩.৫১ শতাংশ বেড়ে সর্বশেষ ৩৫১ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৩৩৬ টাকা ২০ পয়সা থেকে ৩৫৯ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ১১৯ টাকা ৮০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৫৫.৭২ পয়েন্ট।

ফার্মা এইড : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ২১ টাকা ৪০ পয়সা বা ২.৭০ শতাংশ বেড়ে সর্বশেষ ৭৯১ টাকায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৭৫২ টাকা থেকে ৮০৫ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ৩৭২ টাকা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৩৮.৪০ পয়েন্ট।

এপেক্স ফুটওয়্যার : আজ কোম্পানটির দর আগের দিনের তুলনায় ৮ টাকা ৭০ পয়সা বা ২.৭৫ শতাংশ বেড়ে সর্বশেষ ৩২৫ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়, যা গত ২ বছরের মধ্যে সর্বোচ্চ। এদিন এই শেয়ারের দর ৩০৫ টাকা থেকে ৩২৭ টাকায় ওঠানামা করে। গত ২ বছরের মধ্যে সর্বনিম্ন দর ছিল ২১০ টাকা ২০ পয়সা। বর্তমানে কোম্পানিটির পিই রেশিও ৩৩.৯১ পয়েন্ট।