দেশ প্রতিক্ষণ, ঢাকা: ইউক্রেনে রাশিয়ার হামলার খবরে আন্তর্জাতিক বাজারে তেল, গ্যাস ও স্বর্ণের দাম বেড়েছে। বৃহস্পতিবার এ তথ্য জানায় এনবিসি নিউজ। এনবিসি নিউজের খবরে বলা হয়েছে, নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি বেড়ে ৯৮ ডলার এবং ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ ইউরোপে প্রায় ১০৪ ডলার হয়েছে। এই মূল্য ক্রমাগত বেড়েই চলেছে।



আন্তর্জাতিক বাজারে ২০১৪ সালের পর এই প্রথম ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার ছাড়ালো। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রাশিয়া আজ ইউক্রেনে হামলা শুরু করেছে। নিরুপায় হয়ে ইউক্রেনে সামরিক অভিযানের অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

রাশিয়া বেশ কিছু দিন ধরে ন্যাটোর ইউরোপে পূর্ব প্রান্তে ন্যাটোর সম্প্রসারণ ও ইউক্রেনের ন্যাটোতে যোগদানের আকাঙ্ক্ষার বিরোধিতা করে আসছিল। ইউক্রেনের গণমাধ্যম ও কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার রুশ বাহিনী ইউক্রেনের একাধিক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে এবং দেশটির দক্ষিণ উপকূলে সেনা মোতায়েন করেছে।

রাশিয়ার জাতীয় টেলিভিশনে পুতিন বক্তৃতা দেওয়ার কিছুক্ষণ পরেই কিয়েভে বিস্ফোরণের শব্দ শোনা যায়। এখন পর্যন্ত ৭টি শহর থেকে বিস্ফোরণের খবর পাওয়া গেছে। ইন্টারফ্যাক্স নিউজ জানিয়েছে, কিয়েভের মূল বিমানবন্দরে গোলাবর্ষণের এবং শহরজুড়ে সাইরেনের শব্দ শোনা গেছে।