দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমাখাতের ৫৩টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৯ কোম্পানির। তবে বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি ৪ কোম্পানি। এগুলো হলো: পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স ও ইউনিয়ন ইন্স্যুরেন্স লিমিটেড।



এর মধ্যে সর্ব্বোচ বেড়েছে ৯ কোম্পানি। কোম্পানিগুলো হলো: নিটল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ও প্রভাতী ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

নিটল ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৩২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ৩.৬৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১২.৯৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৬৮ শতাংশ থেকে জানুয়ারিতে ৩.৬৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৫২.০১ শতাংশে।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৬১ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ২.৮৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১০.৪৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.১৪ শতাংশ থেকে জানুয়ারিতে ২.৮৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৫৭.২৯ শতাংশে

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৯৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১৮.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৯৩ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৯৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪৭.৯৮ শতাংশে।

জনতা ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৩৬ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৭৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৭.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৫৯ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৭৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৫৩.৮২ শতাংশে।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৫৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১৬.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫১.৪৫ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৫৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪৯.৮৭ শতাংশে।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৫২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১৭.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৩৪ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৫২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২৯.৮২ শতাংশে।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.০৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.১৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৩০.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৪০ শতাংশ থেকে জানুয়ারিতে ১.১৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৩৬.২৭ শতাংশে।

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.৩৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪৫.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৭৪ শতাংশ থেকে জানুয়ারিতে ১.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২৯.৬২ শতাংশে।

প্রভাতী ইন্স্যুরেন্স: প্রতিষ্ঠানটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৪৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ২৪.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.৪৯ শতাংশ থেকে জানুয়ারিতে ১.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪৫.৩৭ শতাংশে।