দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে গত দুই সপ্তাহে তালিকাভুক্ত ১২ কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ ডিসেম্বর, ২০২১ অর্থবছরের জন্য কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণা করে। তবে এর মধ্যে সাত ব্যাংকের লভ্যাংশ ঘোষণা ও দুইটি বহুজাতিক কোম্পানি লভ্যাংশে চমক দেখিয়েছে। এছাড়া ব্যাংক খাতের আইএফআইসি ব্যাংক ও রবি আজিয়াটার লভ্যাংশে শেয়ারহোল্ডারা হতাশ হয়েছেন।

কোম্পানিগুলো হলো: আইএফআইসি ব্যাংক, ব্যাংক এশিয়া লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক, রবি আজিয়াটা, উত্তরা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, রেকিট বেনকিজার (বাংলাদেশ), ডাচ বাংলা ব্যাংক, ইউনাইটেড ইন্স্যুরেন্স, রেকিট বেনকিজার এবং লিনডে বিডি লিমিটেড।। কোম্পানিগুলো সূত্রে এই তথ্য জানা গেছে।

আইএফআইসি ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক লিমিটেডের গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষনা করেছে।। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, সর্বশেষ বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। আগের বছর ছিল ৬৭ পয়সা। সেই বছরও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। ১৭০ কোটি ৮ লাখ ৬৭ হাজার ৫৬১টি শেয়ারের কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২১ সালে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭ টাকা ৭৮পয়সা। কোম্পানিটির শেয়ার বুধবার সর্বশেষ লেনদেন হয়েছে ১৭ টাকা ৭০ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ মে ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির এজিএম বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ এপ্রিল।

ব্যাংক এশিয়া লিমিটেড : কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ ডিভিডেন্ড দেবে। যার পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড ।

জানা গেছে, আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৪ পয়সা। আগের বছর কোম্পানিটির ১ টাকা ৭৪ পয়সা ইপিএস হয়েছিল। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ৩৩ পয়সা।আগামী ২৮ এপ্রিল ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

শাহজালাল ইসলামী ব্যাংক: কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড এবং ৫ শতাংশ হচ্ছে স্টক ডিভিডেন্ড রয়েছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, আলোচিত বছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৫২ পয়সা। আগের বছর কোম্পানিটির ১ টাকা ৮৬ পয়সা ইপিএস হয়েছিল। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ২৭পয়সা।

আগামী ২৮ এপ্রিল ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল। এর আগে গতকাল মঙ্গলবার ভিন্ন ভিন্ন খাতের চার কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে। এগুলো হলো- রবি, উত্তরা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্র্যাক ব্যাংক।

রবি আজিয়াটা: এ কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ চুড়ান্ত ক্যাশ এবং ৩ শতাংশ অন্তর্বতীকালীনসহ ৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৩ শতাংশ অন্তর্বতীকালীন ডিভিডেন্ড হিসেবে ডিসেম্বর’২১-এ পরিশোধকৃত।

ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমদনের জন্য আগামী ২৮ এপ্রিল বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য আগামী ৬ এপ্রিল রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৩৩ পয়সা। এছাড়া, ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৬৪ পয়সা।

উত্তরা ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১৪ শতাংশ ক্যাশ ও ১৪ শতাংশ স্টকসহ মোট ২৮ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা।

এছাড়া, ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৯৩ পয়সা। আগামী ২৮ এপ্রিলে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

মার্কেন্টাইল ব্যাংক: এ কোম্পানির পরিচালনা পর্ষদ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ৩ টাকা ৪৬ পয়সা। আগের বছর ২ টাকা ১৬ পয়সা ইপিএস হয়েছিল।

আগের বছরের তুলনায় গতবছর ব্যাংকটির ইপিএস বেড়েছে প্রায় ৬০ শতাংশ। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ৯১ পয়সা। আগামী ২৮ এপ্রিলে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

ব্র্যাক ব্যাংক: কোম্পানিটির পরিচালনা পর্ষদ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য সাড়ে ৭ শতাংশ ক্যাশ ও সাড়ে শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৩ টাকা ১৭ পয়সা।

এছাড়া, ২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১ টাকা ৮ পয়সা। আগামী ২৮ এপ্রিলে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

রেকিট বেনকিজার (বাংলাদেশ) : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসি গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের এক হাজার ৬৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারের বিপরীতে ১৬৫ টাকা লভ্যাংশ দেওয়া হবে।

এটি রেকিট বেনকিজারের ইতিহাসে সর্বোচ্চ লভ্যাংশ। দেশের পুঁজিবাজারের জন্যও এটি একটি রেকর্ড। গত বছর কোম্পানিটি এক হাজার ৪০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছিল। সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশের এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

তথ্যমতে, আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭১ টাকা ৩ পয়সা। আগের বছর কোম্পানিটির ১৫৬ টাকা ৩৮ পয়সা ইপিএস হয়েছিল। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০০ টাকা ৬৫ পয়সা। আগামী ২৭ এপ্রিল ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ এপ্রিল।

ডাচ-বাংলা ব্যাংক: প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের জন্য সাড়ে ২৭ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ১৭ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৭৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৮ টাকা ৬৯ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫৮ টাকা ৪৪ পয়সা।

আগামী ২৫ এপ্রিল ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ মার্চ।

ইউনাইটেড ইন্সুরেন্স: কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ২ টাকা ০৪ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৬ টাকা ৪৫ পয়সায়। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ এপ্রিল ২০২২ বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ এপ্রিল ২০২২।

রেকিট বেনকিজার: সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৬৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি রেকর্ড সর্বোচ্চ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দিয়েছিল ১৪০০ শতাংশ। যা ছিল দ্বিতীয় সর্বোচ্চ ডিভিডেন্ড।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৭১ টাকা ০৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ১৫৬ টাকা ৩৮ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৬ টাকা ৪৫ পয়সায়। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ এপ্রিল ২০২২ ভার্চুয়ালি প্লটফর্মে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ এপ্রিল ২০২২।

লিনডে বিডি: কোম্পানি সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৫৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৮০ টাকা ৫৫ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিলো ৭০ টাকা ৫৫ পয়সা।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৩৯৫ টাকা ৫৫ পয়সায়। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ মে ২০২২ তারিখ অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩১ মার্চ ২০২২।