কয়রা, খুলনা, দেশ প্রতিক্ষণ: কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের কারিগরী সহায়তায় ও সুশীলন কর্তৃক বাস্তবায়নাধীন এনহ্যানন্সিং রেজিলিয়েন্স অব কোস্টাল কমিউনিটিস (ইআরসিসি) প্রকল্পের মাধ্যমে নিরাপদ পানির ব্যবস্থা করার লক্ষ্যে কয়রা উপজেলায় গত ২৭ ও ২৮ মার্চ মহারাজপুর, উত্তর বেদকাশী ও দক্ষিণ বেদকাশী ইউনিয়নে ১১৭ টি পরিবারের মাঝে ২০০০ লিটারের বৃষ্টির পানি সংরক্ষণ উপকরণ (ওয়াটার পলিমার ট্যাংক) বিতরন করা হয়।

এ ছাড়া বিতরণের পর পরই উপকারভোগীদেরকে বৃষ্টির পানি সংরক্ষণ উপকরণ সংযোজনের জন্য প্রয়োজনীয় মালামাল ও সংযোজন করে দেওয়া হবে। লবণাক্ততার জন্য যে সকল এলাকায় সুপেয় পানির সমস্যা চরমে, সেই এলাকাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। বিতরণের সময় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, উপকারভোগী নির্বাচন প্রক্রিয়া, অভিযোগ প্রদান পদ্ধতি ও অন্যান্য বিষয়ে আলোচনা করেন কনর্সান ওয়ার্ল্ডওয়াইড এর প্রোগ্রাম ম্যানেজার মশিউর রহমান, সুশীলনের প্রকল্প ম্যানেজার শঙ্কর কুমার দাশ, উপজেলা কর্ডিনেটর মোঃ আব্দুর রহিম প্রমুখ।

উল্লেখ্য সুশীলন খুলানা জেলার কয়রা ও দাকোপ উপজেলার ছয়টি ইউনিয়নে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর কারিগরি সহায়তায় ও কোইকা ( কোরিয়ান ইন্টারন্যশনাল কোঅপারেশন এজেন্সি) এর আর্থিক সহায়তায় উপকুলীয় অতি দরিদ্র ও দরিদ্র পরিবারের জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার মাধ্যমে রেজিলিয়েন্স বা টিকে থাকার কৌশল বৃদ্ধির জন্য এই প্রকল্প বাস্তবায়ন করছে।

গত সোমবার মহারাজপুর ইউনিয়ন পরিষদ চত্বরে এ সকল ট্যাংক বিতরণ কর্যক্রম উদ্বোধন করেন উপজেলা চেয়াম্যান আলহাজ এস এম শফিকুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস।

এ সময় উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুল্লা আল মাহমুদ, উত্তর বেদকাশী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুরুল ইসলাম, দক্ষিণ বেদকাশী ইউপি চেয়ারম্যান মোঃ আছের আলী মোড়ল। উদ্বোধন অনুষ্ঠানে জাননো হয় উক্ত পানির ট্যাংকের মাধ্যমে প্রতিটি পরিবারের ৪ থেকে ৫ মাসের জন্য নিরাপদ পানীয় জলের সংস্থান হবে।