আবদুর রহমান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের চলমান পরিস্থিতি থেকে উত্তরণ এবং সক্ষমতা বাড়াতে আইসিবির পরিপক্ক ঋণ নবায়নের কার্যকরি উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে এখনই এ ঋণ পরিশোধ করতে হচ্ছে না আইসিবিকে। এতে প্রতিষ্ঠানটিকে ঋণ পরিশোধ করতে শেয়ার বিক্রির চাপ থাকছে না।

এর ফলে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর পরিচালনা বোর্ড রুমে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর মধ্যে এক জরুরি সভা মঙ্গলবার অনুষ্ঠিত হয়। উক্ত বৈঠকে সভাপতিত্ব করেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। বিএসইসির পক্ষে উপস্থিতি ছিলেন, মোঃ সাইফুর রহমান, নির্বাহী পরিচালক, মোহাম্মদ রেজাউল করিম, নির্বাহী পরিচালক ও মুখপাত্র এবং মোঃ দেলোয়ার হোসেন, অতিরিক্ত পরিচালক হিসিবে উপস্থিত ছিলেন।

পক্ষান্তরে, আইসিবির পক্ষে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ কামাল হোসেন গাজী, আইসিবির সাবসিডিয়ারি কোম্পানি সমূহের প্রধান নির্বাহী কর্মকর্তাগণ এবং মহাব্যবস্থাপকবৃন্দ সহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
উক্ত সভায় বিদ্যমান পরিস্থিতিতে পুঁজিবাজারে স্থিতিশীলতা রক্ষার্থে আইসিবি কর্তৃক গৃহীত নিম্নোক্ত বিষয়সমূহ বিএসইসির প্রতিনিধিগণ কে অবহিত করা হয়ঃ

১. ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড হতে ইতোমধ্যে প্রাপ্ত এবং ভবিষ্যতে প্রাপ্ত অর্থ সেকেন্ডারী মার্কেটে বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে সাপোর্ট অব্যাহত রাখা হবে।

২. আগামী কয়েকদিন আইসিবি ও আইসিবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠানসমূহের ক্ষুদ্র বিনিয়োগকারী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সিকিউরিটিজ বিক্রয়ে নিরুৎসাহিত করার উদ্যোগ গ্রহণ করা হবে।

৩. ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ এর নিকট হতে ৫০০ কোটি টাকার মেয়াদী আমানত প্রদানের অনুরোধ জানিয়ে আইসিবি কর্তৃক পত্র প্রেরণ করা হয়েছে।

৪. আইসিবির নিকট বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংরক্ষিত মেয়াদী আমানতসমূহ নবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ বরাবর আইসিবি কর্তৃক পত্র প্রেরণ করা হয়েছে, যা প্রতিষ্ঠানসমূহ কর্তৃক বিবেচিত হলে আপাতত নিম্নমুখী বাজারে শেয়ার বিক্রির মাধ্যমে আইসিবিকে অর্থ ফেরত প্রদান করতে হবে না।

সভায় উপস্থিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর সদস্যগণ পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনার লক্ষ্যে আইসিবি কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহের জন্য সন্তোষ প্রকাশ করেন। এ ব্যাপারে সরকারের নীতি নির্ধারণী মহলের নিকট বর্ণিত বিষয়সমূহ তুলে ধরাসহ বিএসইসির পক্ষ হতে সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন।