দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ক‌মে‌ছে সাড়ে ৫১ পয়েন্ট। সূচকের এমন পত‌নে সূচক‌কে টে‌নে নামা‌নোর স‌র্বোচ্চ চেষ্টায় ছি‌লো ছয় কোম্পা‌নি। এই ছয় কোম্পানির দা‌য়ে আজ ডিএসইর সূচকের পতন হ‌য়ে‌ছে ২১.০৯ প‌য়েন্ট। যা মোট পত‌নের ৪১ শতাংশ। এই ছয় কোম্পা‌নির ম‌ধ্যে র‌য়ে‌ছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, স্কয়ার ফার্মা‌সি‌টিক্যালস, রবি আজিয়াটা, গ্রামীণফোন এবং ইউনাইটেড পাওয়ার অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি‌মি‌টেড।

সূত্রমতে, আজ ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো বাংলাদেশ সবচেয়ে বেশি সূচক টেনে নামিয়েছে। ডিএসইর সূচক নামানোর ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ৬.৩১ পয়েন্ট। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ১.৫০ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক ক‌মেছে ৬.৩১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৯৩ টাকা ৫০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর ক্ষেত্রে দ্বিতীয় কোম্পানি ছিল বেক্সিমকো লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর ক‌মেছে ২.০৮ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৩.৫০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩২ টাকা ১০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর চেষ্টায় তৃতীয় ছিল স্কয়ার ফার্মাসিটিক্যালস লি‌মি‌টেড। আজ কোম্পা‌নি‌টির শেয়ার দর ক‌মেছে ১.১০ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ৩.০৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১৫ টাকা ১০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর চেষ্টায় চতুর্থ ছিল রবি আজিয়াটা লি‌মি‌টেড। আজ কোম্পা‌নি‌টির শেয়ার দর ক‌মেছে ১.৩২ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ২.৯৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৯ টাকা ৮০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর চেষ্টায় ৫ম ছিল গ্রামীণফোন লি‌মি‌টেড। আজ কোম্পা‌নি‌টির শেয়ার দর ক‌মেছে ০.৪৬ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ২.৭০ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩০২ টাকা ৬০ পয়সায়।

ডিএসইর সূচক টে‌নে নামা‌নোর চেষ্টায় ৬ষ্ঠ ছিল ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি‌মি‌টেড। আজ কোম্পা‌নি‌টির শেয়ার দর ক‌মেছে ১.২৫ শতাংশ। এতে আজ ডিএসইর সূচক ক‌মেছে ২.৫৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৪৫ টাকা ৪০ পয়সায়।