দেশ প্রতিক্ষণ, ঢাকা: চাপ মোকাবিলায় অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে করণীয় ঠিক করতে জরুরি বৈঠকের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (১৯ মে) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।



রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর দেশের বাজারে ডলারের দাম বাড়তে শুরু করে। ইতোমধ্যে আন্তঃব্যাংক ও খোলা বাজারে ডলারের বিনিময় হারের পার্থক্য অতীতে সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন বিদেশগামীরা। চলতি বছরের মার্চের শুরুর দিকে খোলা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছিল ৯০ টাকা দরে, এরপর গত ১৭ মে প্রতি ডলার বিক্রি হয় ১০০ টাকায়। এ পরিস্থিতিতে দু-তিন দিনের মধ্যেই ডলার সংকট সমাধানের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বৈঠকে দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একসঙ্গে বসে পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় কী করা যায়, তা ঠিক করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ২-৩ দিনের মধ্যে বৈঠকের তারিখ নির্ধারণ করা হবে।

আনোয়ারুল ইসলাম বলেন, বৈঠকে দ্রব্যমূল্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে কতগুলো নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে জিনিসপত্রের দাম বেড়ে যাওয় ও সরবরাহ কমে যাওয়ার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।