দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ৫ কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও ৫ কোম্পানির বিনিয়োগকারীরা বিপাকে পড়েছেন। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং জেএমআই হসপিটাল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দরপতন হয়েছে। যদি চলতি সপ্তাহেও বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকে কোম্পানিগুলোর শেয়ারের দর আরও কমতে পারে।  আর যদি বিনিয়োগকারীরা কেনার মেজাজে থাকে তাহলে কোম্পানিগুলোর শেয়ারের দর বাড়তে পারে। তবে বিনিয়োগ সিদ্ধান্ত নেয়ার আগে অভিজ্ঞ বিনিয়োগকারীরা সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন।

সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষস্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির ১ কোটি ৯১ লাখ ৬৯ হাজার ৯০৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৫৯ কোটি ৪৭ লাখ ৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৪ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩২ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ২০ পয়সা বা ১.৭১ শতাংশ।

লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে আইপিডিসি ফাইন্যান্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৭৯ লাখ ৩৯ হাজার ৪৪০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯৪ কোটি ৯৪ লাখ ৯৬ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৫ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৪ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৭০ পয়সা বা ৩.০৫ শতাংশ।

তালিকার তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ১৫ লাখ ৭৩ হাজার ৬৯৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯১ কোটি ৭১ লাখ ৬০ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৩ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৩ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২০ পয়সা বা ০.২১ শতাংশ। গত সপ্তাহে লেনদেন

তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। কোম্পানিটির ৮৪ লাখ ২৫ হাজার ৩৪৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭৪ কোটি ৯১ লাখ ২৮ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২১ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১৪ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৭ টাকা বা ৫.৭৭ শতাংশ।

জেএমআই হসপিটাল লেনদেন তালিকার দশম অবস্থানে রয়েছে। কোম্পানিটির ৩৯ লাখ ৯ হাজার ৮৮১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৬ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৮০ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৬ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩ টাকা ৯০ পয়সা বা ৪.৮৩ শতাংশ।