দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, কালো টাকা কখনোই পুঁজিবাজারে উল্লেখযোগ্য বিনিয়োগ করা হয় নাই। তবে এই টাকা বিনিয়োগের সুযোগ দিলে মনস্তাত্ত্বিক প্রভাব ফেলে। পুঁজিবাজারের চলমান অবস্থায় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বা সাপ্লাই লেভেল কমাতে হবে। একইসঙ্গে বাজারে যদি এই কমানো হবে বলে খবর দেওয়া হয়, তাহলে বিনিয়োগ বাড়বে।



মঙ্গলবার (২১ জুন) বিআইসিএমের উদ্যোগে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর ‘বাজেট ২০২২-২৩ ইমপ্লিকেশনস ফর দ্য ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। হেলাল উদ্দিন বলেন, কালো টাকা কখনোই শেয়ারবাজারে উল্লেখযোগ্য বিনিয়োগ করা হয় নাই। তবে এই টাকা বিনিয়োগের সুযোগ দিলে মনস্তাত্ত্বিক প্রভাব ফেলে।

অনুষ্ঠানে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, স্নেহাসিস মাহমুদ অ্যান্ড কোং এর পার্টনার স্নেহাসিস বড়ুয়া ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএম এর রিসার্চ কনসালটেন্ট সুবর্ন বড়ুয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক সজিব হোসাইন।অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বিআইসিএম এর নির্বাহি সভাপতি অধ্যাপক মাহমুদা আক্তার।