দেশ প্রতিক্ষণ, ঢাকা: এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার ঠাকুরগাঁও লিমিটেড এইচএফও ভিত্তিক ১১৫ মেগাওয়াড ইন্ডিপেন্ডন্ট পাওয়ার প্ল্যান্টের উৎপাদন শুরু হয়েছে। প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের সহযোগী কোম্পানি।মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার ঠাকুরগাঁও লিমিটেড ব্যবসায়িকভাবে এইচএফও ভিত্তিক ১১৫ মেগাওয়ার্ড ইন্ডিপেন্ডন্ট পাওয়ার প্ল্যান্টের উৎপাদন শুরু করেছে। কারখানাটি ঠাকুরগাঁওয়ের জগন্নাথপুরের গৌরীপুরের। এই লক্ষ্যে এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার ঠাকুরগাঁও লিমিটেড বাংলাদেশ পাওয়ার ডেভেরপমেন্ট বোর্ডের সঙ্গে একটি চুক্তি সই হয়েছে। চুক্তির মেয়াদ প্রাথমিকভাবে ধরা হয়েছে ১৫ বছর।

২০২১ সালে তালিকাভুক্ত এ কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৫৪ শতাংশ শেয়ার। আর বাকি শেয়ারের মধ্যে ২৯ দশমিক ৫৮ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারী এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬ দশমিক ২৯ শতাংশ শেয়ার।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ এক টাকা করে লভ্যাংশ দিয়েছে। কোম্পানিটিতে ১৯ কোটি ১ লাখ ৬৩ হাজার ২১৬টি শেয়ার রয়েছে।