দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে প্রায় ৮ পয়েন্ট। আজ সূচ‌কের উত্থা‌নে সব‌চে‌য়ে বে‌শি অবদান রে‌খে‌ছে পাঁচ কোম্পানি। এই পাঁচ কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ১৬ পয়েন্ট। এই পাঁচ কোম্পানির মধ্যে র‌য়ে‌ছে: ব্র‌্যাক ব‌্যাংক, ট্রাস্ট ব‌্যাংক, সোনালী পেপার, স্কয়ার ফার্মা এবং ইস্টার্ণ ব‌্যাংক লি‌মি‌টেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই পাঁচ কোম্পানির মধ্যে আজ সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্র‌্যাক ব‌্যাং‌ক লি‌মি‌টেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৭২ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫.৭৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪১ টাকা ৬০ পয়সায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ট্রাস্ট ব‌্যাংক। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩.৬১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৯৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৪ টাকা ৪০ পয়সায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল সোনালী পেপার অ‌্যান্ড বোর্ড মিলস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬.৩৯ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৫৪ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৫৪৯ টাকা ৪০ পয়সায়।

সূচক টেনে তোলার চতুর্থ কোম্পনি ছিল স্কয়ার ফার্মা‌সি‌টিক‌্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ০.৩৭ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.৪৮ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২১৮ টাকায়।

সূচক টেনে তোলার পঞ্চম কোম্পনি ছিল ইস্টার্ণ ব‌্যাংক লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৮৬ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২.২৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২ টাকা ৯০ পয়সায়।