দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাজারে সবসময়ই ইলিশ মাছের চাহিদা তুঙ্গে। তাই সিজন ছাড়া খুব একটা ইলিশ পাওয়া যায় না। আর পাওয়া গেলেও দামটা অনেক বেশি হয়। তাই ইলিশের মৌসুমে কম দামে ইলিশ পাওয়া যাওয়ায় অনেকেই একসঙ্গে অনেক ইলিশ কিনে রাখেন। কিন্তু সঠিকভাবে ইলিশ সংরক্ষণ করতে না পারলে ইলিশের স্বাদ নষ্ট হয়ে যায়। আর সঠিকভাবে ইলিশ সংরক্ষণ করলে কমপক্ষে ৬ মাস কিংবা বছরজুড়ে ইলিশের স্বাদ অক্ষুণ্ণ থাকবে।

ইলিশ সংরক্ষণের সহজ উপায় : প্রথম পদ্ধতি : ইলিশ মাছ বেশি দিন ফ্রিজে সংরক্ষণ করতে প্রথমে ইলিশ মাছটিকে পিস করে কেটে নিন। এবার এক চা-চামচ হলুদ গুঁড়া, এক চা-চামচ মরিচের গুঁডো, আধা চা-চামচ ধনিয়া গুঁডা ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের পিসগুলো ভালো করে মাখিয়ে নিন। এবার মসলা মাখানো মাছগুলোকে এয়ার টাইট প্যাকেটে ভরে ডিপ ফ্রিজে রেখে দিন। এভাবে সংরক্ষণ করে প্রায় ছয়মাস ইলিশ খেতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতি : মাছ বেশি হলে এবং আরও বেশি দিন ধরে সংরক্ষণ করতে চাইলে আস্ত মাছটিকে কয়েকটি পেপারে পেঁচিয়ে একটি এয়ার টাইট পলিতে ভরে রাখুন। এরপর ডিপ ফ্রিজে তুলে রাখুন। এভাবে সংরক্ষণ করলে বছরজুড়ে স্বাদ অক্ষুণ্ণ রেখে ইলিশ খেতে পারবেন। এই নিয়মগুলো খেয়াল করে ইলিশ সংরক্ষণ করতে পারেন। এতে ইলিশের স্বাদ অক্ষুণ্ণ থাকবে।