দেশ প্রতিক্ষণ, ঢাকা: রসমালাই একটি বিখ্যাত খাবার। মিষ্টি খেতে যারা পছন্দ করেন, তাদের কাছে রসমালাই লোভনীয় খাবারের একটি। আর বাঙালির কাছে মিষ্টি হলো একটি আবেগের নাম। সব ধরনের অনুষ্ঠান, পূজা বা যেকোনো খুশির সংবাদে বাঙালির মিষ্টি চাই-ই চাই। সহজে রসমালাই রেসিপি জেনে নেওয়া যাক:

রসগোল্লা তৈরির উপকরণ:

দুধ দুই লিটার

ভিনেগার দুই টেবিল চামচ

দেড় কাপ বা স্বাদমতো চিনি

এলাচ গুঁড়া

মালাই তৈরির উপকরণ

এক লিটার দুধ

আধা কাপ চিনি

দুই টেবিল চামচ কাজু, পেস্তা ও কাঠবাদাম

আধা চা-চামচ এলাচের গুঁড়া

সিরা তৈরির উপকরণ

সাত কাপ পানি

আধা কাপ চিনি

এলাচের গুঁড়া

যেভাবে তৈরি করবেন

প্রথমেই দুধ চুলায় দিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চুলা বন্ধ করে ভিনেগার দিয়ে কিছুক্ষণ নাড়ুন। দুধ কেটে গেলে একটি পরিষ্কার কাপড় দিয়ে ছেঁকে নিন। এবার পানিতে ধুয়ে এক ঘণ্টার জন্য ঝুলিয়ে দিন। পানি শুকিয়ে ছানা একদম ঝরঝরে হয়ে গেলে কাপড় থেকে বের করে এলাচের গুঁড়া দিয়ে ভালো করে ময়ান (মথে) করে নিন। ময়ান নরম হয়ে গেলে ছানার মণ্ড থেকে ছোট ছোট বলের আকার বানিয়ে নিন।

চিনির সিরা তৈরি করতে হাঁড়িতে পানি, চিনি, এলাচের গুঁড়া দিয়ে জ্বাল দিন। মিশ্রণটি ফুটে ঘন হয়ে এলে ফুটন্ত সিরার মধ্যে ছানার বলগুলো হাত দিয়ে চ্যাপ্টা করে দিয়ে দিন। চুলার জ্বাল বাড়িয়ে ঢেকে দিন। বলগুলো ফুলে উঠলে চুলা বন্ধ করে দিন।

এবার মালাই তৈরির পালা। এ জন্য চুলায় দুধ ফুটিয়ে নিন। একটু ঘন হয়ে এলে দিয়ে দিন চিনি। নাড়তে থাকুন। চিনি গলে গেলে রসে ভেজা ছানাগুলো দিয়ে দিন। এলাচের গুঁড়া ছিটিয়ে দিন। মাখো মাখো হয়ে গেলে ছড়িয়ে দিন কাজু, পেস্তা, কাঠবাদাম কুচি। ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে তারপর পরিবেশন করুন।

এবার মালাই তৈরির জন্য চুলায় দুধ ফুটিয়ে নিন। ঘন হয়ে এলে চিনি দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন। চিনি গলে আসলে রসে ভেজানো ছানাগুলো দিয়ে দিন। এবার এলাচের গুঁড়ো ছিটিয়ে দিন। মাখা মাখা হয়ে আসলে চুলা থেকে নামিয়ে কাজু, পেস্তা, কাঠবাদাম কুচি ছিটিয়ে দিন। ফ্রিজে রেখে ঠান্ডা করে তারপর পরিবেশন করুন।