দেশ প্রতিক্ষণ, ঢাকা: পাকিস্তান সফরে নিজ দেশের নাগরিকদের জন্য সতর্কবার্তা প্রদান করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সতর্কবার্তা দেয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সতর্কবার্তা অনুযায়ী, পাকিস্তানের বেলুচিস্তান, খায়বার পাখতুনখোয়া প্রদেশে ভ্রমণ না করার পরামর্শ দেয়। এ ছাড়াও কেন্দ্রীয় সরকারের শাসনাধীন ‍উপজাতীয় এলাকা এ নিষেধাজ্ঞার মধ্যে অন্তর্ভুক্ত করে ইউএস সরকার।

অঞ্চলগুলোতে সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িক সহিংসতার মাত্রা আশঙ্কাজনক হওয়ায় এ সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্র। পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র তার নাগরিকদের ৩ নাম্বার স্তরে পরামর্শ প্রদান করে। কোনো এলাকায় ভ্রমণকারীরা দীর্ঘকালীন ও আশঙ্কাজনক পরিস্থিতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা থাকলে তাকে ভ্রমণ পরামর্শ স্তরের ৩ নম্বরে রাখা হয়। এক্ষেত্রে অতি প্রয়োজনীয় কোনো সফর না হলে এসব এলাকা এড়িয়ে চলার অনুরোধ করে ইউএস কর্তৃপক্ষ।

এ ছাড়াও ভারত-পাকিস্তান সীমান্তবর্তী লাইন অব কন্ট্রোলের (এলওসি) পার্শ্ববর্তী অঞ্চলেও ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। সম্ভাব্য সামরিক সংঘাত ও সন্ত্রাসবাদের কারণে এলওসি সংলগ্ন এলাকা এড়িয়ে চলার উপদেশ দেওয়া হয়।

ভ্রমণ পরামর্শে যুক্তরাষ্ট্র জানায়, কোনো ধরনের পূর্ব সতর্কবার্তা ছাড়াই সন্ত্রাসীরা আক্রমণ করতে পারে। ইতিপূর্বে সন্ত্রাসী গোষ্ঠীর ইউএস কূটনীতিবিদ এবং কূটনৈতিক সুবিধাপ্রাপ্ত ব্যক্তিদের ওপর হামলা করার অভিজ্ঞতা রয়েছে।