দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঘূর্ণিঝড় সিত্রাং আজ সোমবার সন্ধ্যার দিকে আঘাত হানতে পারে বলে আভাস দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। আজ দুপুরে সচিবালয়ে জরুরি প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এনামুর রহমান বলেন, সিত্রাং সিভিয়ার সাইক্লোনে রূপ নিয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, সন্ধ্যায় এটি আঘাত হানবে। সবচেয়ে বেশি আঘাত হানবে বরগুনা ও পটুয়াখালী জেলায়। প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, আগামীকাল মঙ্গলবার ভোর ৬টা থেকে ৭টার মধ্যে উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড় সিত্রাং।

এর আগে আজ সকালে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঘূর্ণিঝড়টি উপকূল পার হওয়ার সময় চট্টগ্রাম, বরগুনা, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, নোয়াখালী, ফেনীর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে স্বাভাবিক জোয়ার থেকে ৫ থেকে ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

এ ছাড়া সিত্রাং অতিক্রমকালে, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম উপকূলে ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, সিত্রাং বরিশালের দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৫ কিলোমিটারের ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ৭৫ কিলোমিটার, যা দমকা ও ঝোড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।