দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগকারীরা আস্থার সংকটে চরমে। বর্তমান বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা নেই বললেই চলে। ফলে লেনদেন দীর্ঘ দেড় বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন অবস্থান করছে। এছাড়া বছরের শুরু থেকে টানা দরপতন থাকায় আস্থা সংকট আরো চরম হয়ে উঠছে। পরিস্থিতি এমন যে শেয়ার ক্রয়ের কেউ নেই। ফলে আস্থা সংকটের কারণে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্যায়ের বড় বিনিয়োগকারীরা সাইডলাইনে অবস্থান করছেন। ফলে প্রতিনিয়তই কমছে লেনদেন ও শেয়ারের দাম।

এদিকে সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস ঢাকা স্টক এক্সচঞ্জে তিন শ কোটি টাকা লেনদেন হলো। এর মধ্যে সপ্তাহের শেষ কর্মদিবসে সূচক কিছুটা বাড়লেও লেনদেন নেমে এসেছে দেড় বছরের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন অবস্থানে।

লেনদেন শুরুর আগে ৫ মিনিট প্রি ওপেনিং সেশনে কম দামে শেয়ার বসিয়ে আতঙ্ক তৈরি করা হচ্ছে, এমন মূল্যায়ন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি বৃহস্পতিবার থেকে এই সেশন বাতিল করার পরেও পরিস্থিতি পাল্টায়নি। সূচকের পতন ঠেকলেও লেনদেন নেমেছে তলানিতে। সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন কমেছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭.৩৮ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২১৫.১১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৫৪ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬.৪৭ পয়েন্ট বা ০.২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৪.১০ পয়েন্টে এবং দুই হাজার ১৮৯.৬৬ পয়েন্টে। ডিএসইতে আজ ৩২৩ কোটি ৮০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১৬ কোটি ৮৮ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৪০ কোটি ৬৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩০০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৬টির বা ১৫.৩৩ শতাংশের, শেয়ার দর কমেছে ২৮টির বা ৯.৩৩ শতাংশের এবং ২২৬টির বা ৭৫.৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ০.৯৩ পয়েন্ট বা ০.০০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৯.৬৭ পয়েন্টে। সিএসইতে আজ ১২৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দর বেড়েছে, কমেছে ২২টির আর ৭০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৩ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।