দেশ প্রতিক্ষণ, ঢাকা: চীনামাটির তৈরি পণ্য নিয়ে এশিয়া অঞ্চলের অন্যতম আয়োজন সিরামিক এক্সপো বাংলাদেশে অংশ নিচ্ছে এক্স সিরামিকস গ্রুপ। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া সিরামিক প্রদর্শনীতে এক্স মনিকা, এক্স মোনালিসা, আলেকজান্ডার ও ভেনাস নামে চারটি ব্রান্ডের পসরা সাজিয়েছে দেশের অন্যতম এই প্রতিষ্ঠানটি।

তিন দিনব্যাপী এই মেলার আয়োজন করেছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিটিএমইএ)। স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ১৫টি দেশের ৯০টি প্রতিষ্ঠানসহ ২০০টি ব্রান্ড। মেলায় দর্শনার্থীদের জন্য এক্স সিরামিকস গ্রুপের সৌজন্যে রয়েছে ‘ফ্রি কপি’ জোন। ব্যবস্থাপনা পরিচালক মাহিন মাজহার বলেন, এক্স সিরামিকস গ্রুপ এই খাতের প্রথম ইতালীয় যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান, যেটি উদ্ভাবনী পণ্য উৎপাদনের মাধ্যমে দেশে আমদানি কমাতে সাহায্য করেছে।

তিনি বলেন, গ্রাহকের চাহিদা অনুযায়ী পণ্য উদ্ভাবন বজায় রাখছে প্রতিষ্ঠানটি। এক্স সিরামিকসের পরিচালক মোরশেদ আলম বলেন, বাংলাদেশে সিরামিক টাইলসের ভবিষ্যৎ খুবই সম্ভাবনাময়, যেমনটি এই মেলায় বিশ্বমানের পণ্য প্রদর্শনী হচ্ছে। মানসম্পন্ন সিরামিক পণ্যের জন্য গ্রাহকদের কাছ থেকে প্রচুর ইতিবাচক প্রতিক্রিয়া পাচ্ছেন বলে জানান তিনি।

জানা গেছে, স্থানীয় উৎপাদনকারীরা বিশ্বের ৫০টিরও বেশি দেশে সিরামিক পণ্য রফতানি করে বছরে আয় প্রায় পাঁচ শ’ কোটি টাকা। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় পাঁচ লাখ মানুষ খাতটির সাথে জড়িত। বিজ্ঞপ্তি।