স্পোর্টস ডেস্ক, দেশ প্রতিক্ষণ, ঢাকা: সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন নেইমার। দিন দুয়েক জল্পনার পর বলা হয়, গ্রুপ পর্বে আর তিনি খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে। সেটাও এ বার অনিশ্চিত। শুক্রবার বিশ্বকাপে গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিরুদ্ধে নামছে ব্রাজিল। সেই ম্যাচের আগে নতুন করে জল্পনা তৈরি হলো নেইমারকে নিয়ে। ব্রাজিলের সংবাদমাধ্যমের খবর, ক্যামেরুন ম্যাচে তো বটেই, নেইমার এই বিশ্বকাপের আর কোনো ম্যাচেই অংশ নিতে পারবেন না। তার লিগামেন্টে বড়সড় সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন নেইমার। দিন দুয়েক জল্পনার পর বলা হয়, গ্রুপ পর্বে আর তিনি খেলতে পারবেন না। তবে নকআউটে পাওয়া যাবে। কিন্তু ক্যামেরুনের বিরুদ্ধে ম্যাচের আগে খবর পাওয়া যাচ্ছে, নেইমারকে নকআউটে পাওয়ার সম্ভাবনাও কম। তার চোট যে রকম মনে করা হয়েছিল, তার থেকেও বেশি গুরুতর। এখনও তার গোড়ালি মারাত্মকরকম ফুলে রয়েছে। খুব ধীরে উন্নতি হচ্ছে।

ক্যামেরুন ম্যাচের আগে ব্রাজিলের সহকারী কোচ ক্লেবার জেভিয়ার বলেছেন, “নেইমার ধীরে ধীরে উন্নতি করছে। তবে আপাতত আমাদের ফোকাস ক্যামেরুন ম্যাচে। সেটা হয়ে গেলে দলের বাকিদের কার কী অবস্থা সেটা নিয়ে ভাবার সময় পাবো। ওর ফেরার ব্যাপারে নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে আমাদের।” যদিও কী পরিকল্পনা, তা বিস্তারিত বলেননি তিনি।

এতেই সিঁদুরে মেঘ দেখছেন ব্রাজিলের সমর্থকরা। শোনা গেছে, নেইমারের লিগামেন্ট মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। তার হাঁটু এখনও ফুলে রয়েছে। ওষুধ খেয়েও ব্যথা তেমনভাবে কমছে না। ফলে শেষ ষোলো তো বটেই, ব্রাজিল কোয়ার্টার ফাইনালে উঠলে তখনও নেইমারকে পাওয়া যাবে কি-না, কেউ নিশ্চিত নন। কাতারে শেষ ম্যাচ নেইমার ইতোমধ্যেই খেলে ফেলেছেন বলে মনে করা হচ্ছে।

এই নিয়ে তিনটি বিশ্বকাপে খেললেন। আগের দুটিতেও আঘাতে ভুগেছেন। ২০১৪ বিশ্বকাপে কোমরে চোট পেয়ে কোয়ার্টারে শেষ হয়ে গিয়েছিল যাত্রা। ২০১৮ বিশ্বকাপের আগেই চোটে ভুগছিলেন। ফলে বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারেননি।