দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, কোম্পানি টিকিয়ে রাখতে ভালো ব্যবস্থাপনা চালু করতে নৈতিকতায় জোর দিতে হবে। তথ্য ব্যবস্থাপনা প্ল্যাটফর্ম, ভেলোর অফ বাংলাদেশ আয়োজিত সিএক্সও সামিট ২০২২-এ ‘ইন পারসুট অব সাসটেইনেবিলিটি’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। শনিবার (৩ ডিসেম্বর) রাজধানীর একটি অভিজাত হোটেলে সামিটটি অনুষ্ঠিত হয়।

বিএসইসি চেয়ারম্যান বলেন, একটি কোম্পানিকে টিকে থাকার জন্য ভালো ব্যবস্থাপনা দরকার। গুড ম্যানেজমেন্ট সিস্টেম ছাড়া কোম্পানি টিকে থাকতে পারে না। কোম্পানিতে গুড ম্যানেজমেন্ট সিস্টেম চালু করতে হলে নৈতিকতার উপর জোর দিতে হবে।

তিনি বলেন, একটি কোম্পানি বন্ধ হয়ে গেলে ক্ষতিগ্রস্ত হয় দেশের সামগ্রিক অর্থনীতি। ব্যাংকে অধিকাংশ কোম্পানির লোন থাকে। কোম্পানি বন্ধ হয়ে গেলে সেই লোনগুলো পরিশোধ করতে পারে না। ফলে ব্যাংকগুলো আর্থিকভাবে বিশাল ক্ষতির মুখে পড়ে। পাশাপাশি বেকার হয়ে পড়ে অনেকে। যার ফলে অনেক পরিবার ক্ষতির মুখে পড়ে৷ ভেলোর অফ বাংলাদেশের চেয়ারম্যান আনিস খান সম্মেলনে স্বাগত বক্তব্য দেন। সামিটে অংশ নেওয়ার জন্য তিনি আলোচকদের ধন্যবাদ জানান।

গ্রামীণফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) ইয়াসির আজমান, ইউনিলিভার কনজ্যুমার কেয়ারের চেয়ারম্যান মাসুদ খান, ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আকতার, স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক, আকিজ গ্রুপের পরিচালক খুরশিদ আলমসহ দেশীয় ও বহুজাতিক কোম্পানির শীর্ষ ব্যক্তিরা সামিটে উপস্থিত ছিলেন।

সামিটের প্যানেলিস্টগণ জাতীয় অগ্রাধিকার এজেন্ডা এবং কার্যকর সমাধান ও সচেতনতা সৃষ্টির ব্যবস্থা নিয়ে আলোচনা করেন। এছাড়া এই সামিটে আলোচকগণ বিভিন্ন ব্যবসায়িক মডেল নিয়ে আলোচনা করেন যা ব্যবহারের মাধ্যমে কোম্পানিগুলো প্রাতিষ্ঠানিকভাবে উপকৃত হবে।

ভেলোর অব বাংলাদেশ গত আগস্টে ‘স্ট্রাটেজি সামিট’-এর আয়োজন করে। এতে মুদ্রাস্ফীতি ও খরচ, জ্বালানি অবকাঠামো, ফরেক্স ম্যাট্রিক্স, আরএমজি এবং ম্যানুফ্যাকচারিং, কৃষি অর্থনীতি, ব্যাংকিং ও ফাইন্যান্স, ডিজিটাল অর্থনীতি বিষয়ে আলোচনা করা হয়।