দেশ প্রতিক্ষণ, ঢাকা: খালেদা জিয়া কোনো অবস্থাতেই ১০ ডিসেম্বর বাড়ি থেকে বের হবেন না, বিএনপির জনসভায় যাওয়ার তার প্রশ্নেই আসেনা। বেগম খালেদা জিয়ার ভাই শামীম এস্কান্দারকে তিনি এই বার্তা দিয়েছেন এবং তার নাম যদি ব্যবহার করা হয় তাহলে তিনি বিএনপির ওইসব নেতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করারও হুমকি দিয়েছেন। বেগম জিয়ার পারিবারিক সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে। ১০ ডিসেম্বর বিএনপির ঢাকার মহাসমাবেশ সফল করার লক্ষ্যে বিএনপি একটি ট্রাম্পকার্ড ব্যবহার করতে চেয়ে ছিলো।এই ট্রাম্পকার্ডের মূল ব্যক্তি ছিলেন বেগম খালেদা জিয়া।

বিএনপির কোনো কোনো নেতা বলেছিলেন যে, বেগম খালেদা জিয়াকে ওইদিন ফিরোজা থেকে নয়াপল্টনের সমাবেশস্থলে নিয়ে আসা হবে এবং সেখান থেকেই গণঅভ্যুত্থানের সূচনা করা হবে। তবে সরকার এ ব্যাপারে কঠোর অবস্থান ঘোষণা করেছিলো।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল যে, বেগম জিয়াকে যদি ঘর থেকে বের করা হয় এবং রাজনৈতিক সমাবেশে যোগ দেওয়ানো হয় তাহলে তার জামিন বাতিল হবে, তাকে আবার কারাগারে পাঠানো হবে। কিন্তু সরকারের এই সতর্কবার্তাকে উপেক্ষা করে বিএনপির কোনো কোনো নেতা বলেছিলেন যে, ১০ ডিসেম্বর সরকারের নিয়ন্ত্রণে কোনো কিছুই থাকবে না।

এরকম পরিস্থিতিতে বেগম খালেদা জিয়া কি বলেন, সেটি ছিল জানার বিষয়। যদিও বেগম খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার ইতিমধ্যে বিএনপি নেতাদেরকে ব্যাপারে সতর্ক করেছিলেন। তারা বেগম খালেদা জিয়াকে নিয়ে না খেলার জন্য অনুরোধ জানিয়েছিলেন।

কিন্তু আজ শামীম এস্কান্দারকে বেগম খালেদা জিয়া তার অভিপ্রায় ব্যক্ত করেছেন। তিনি বলেছেন যে, কোনো অবস্থাতেই তিনি বিএনপির ওই মহাসমাবেশে যোগ দেবেন না এবং কোনো নেতারা যদি তার বাসার আশেপাশে আসে তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

যেহেতু বেগম খালেদা জিয়া একটি শর্তাধীন অবস্থায় ফিরোজায় অবস্থান করছেন, সরকারের বিশেষ অনুকম্পায় তিনি জামিন পেয়েছেন, কাজেই তিনি কোনো অবস্থাতেই ওই জনসভায় যোগ দিতে পারবেন না। বেগম জিয়ার পারিবারিক সূত্রগুলো বলছে, তিনি এখন রাজনীতির চেয়ে নিজেকে রক্ষা করাটাকেই গুরুত্বপূর্ণ মনে করছেন।

দুটি মামলায় দণ্ডিত হয়ে বেগম খালেদা জিয়া ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত। বর্তমানে তার কারাদণ্ড স্থগিত করে ফৌজদারি কার্যবিধির ৪০১ অনুচ্ছেদ অনুযায়ী তাকে বিশেষ বিবেচনায় জামিন দেওয়া হয়েছে। আর এই জামিনের শর্ত লঙ্ঘন করলে তাকে আবারও জেলে যেতে হবে, এটা তিনি ভালো করেই জানেন। বেগম খালেদা জিয়া ২০১৮ সালে যখন কারান্তরীন হন তখন তিনি আশা করেছিলেন যে, বিএনপির নেতারা তার পক্ষে আন্দোলন করবেন এবং তীব্র গণআন্দোলনের মুখে সরকারের পতন ঘটবে এবং তাকে জেল থেকে বের করে নিয়ে আসা সম্ভব হবে।

কিন্তু বাস্তবতা তিনি ভালোই উপলব্ধি করেছেন। বিএনপির আন্দোলনের সম্পর্কে তিনি ভালভাবেই জানেন। তার অনুপস্থিতিতে বিএনপি নেতারা যে শুধু কথা বলতে পারেন, আন্দোলন করতে পারে না এটাও তার অজানা নয়। আর এ কারণেই এখন তিনি ঝুঁকি নিতে চান না। তাছাড়া শারীরিকভাবেও বেগম খালেদা জিয়া এখন অনেক অসুস্থ বলেই তার পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে।

এরকম অবস্থায় তাকে যদি কেউ ব্যবহার করতে চাই সেটা হবে অমানবিক এবং ভয়ঙ্কর একটি অপতৎপরতা। তাই আগামী ১০ ডিসেম্বর বেগম খালেদা জিয়াকে নয়াপল্টনে নিয়ে এসে যে চমক সৃষ্টির পরিকল্পনা বিএনপি করেছিলো, সেই চমক সৃষ্টি আর হচ্ছে না। বেগম খালেদা জিয়াও পল্টনে যাচ্ছেন না, বিএনপি নেতারাও এখন তাকে এ ব্যাপারে অনুরোধ করবেন না বলে একাধিক সূত্র নিশ্চিত করা। সুত্র: বাংলা ইনসাইডার