দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি কোম্পানির মধ্যে ১৬টি কোম্পানি ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ৫ কোম্পানির ডিভিডেন্ড বেড়েছে, কমেছে ৫টির, ডিভিডেন্ড অপরিবর্তিত রয়েছে ৫টির, ৫ কোম্পানি ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। আর একটি  কোম্পানি এখনও ডিভিডেন্ড ঘোষণা করেনি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। ডিভিডেন্ড বৃদ্ধি পাওয়া পাঁচ কোম্পানির মধ্যে রয়েছে: জেমিনী সী ফুড, লাভেলো আইসক্রিম, রহিমা ফুডস, ফাইন ফুডস এবং বিডি থাই ফুডস।

জেমিনী সী ফুড: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ এবং ৩০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

লাভেলো আইসক্রিম: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

রহিমা ফুড: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

ফাইন ফুডস: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ১.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি নো ডিভিডেন্ড দিয়েছিল।

বিডি থাই ফুড: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। তালিকাভুক্তির পর এ বছরই প্রথম কোম্পানিটি ডিভিডেন্ড ঘোষণা করেছে।

ডিভিডেন্ড অপরিবর্তিত পাঁচ কোম্পানি: বীচ হ্যাচারি: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

রংপুর ডেইরী: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ২৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ২৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

ইউনিলিভার কনজিউমার কেয়ার: ৩১ ডিসেম্বর, ২০২১ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৪৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২০ সালে কোম্পানিটি ৪৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

এ্যাগ্রিকালচারাল মার্কেটিং: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৩২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ৩২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

এ্যাপেক্স ফুডস: ৩০ জুন, ২০২২ সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ২০২১ সালে কোম্পানিটি ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

পাঁচ কোম্পানি নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। নো ডিভিডেন্ড ঘোষণা করা এই পাঁচ কোম্পানির মধ্যে রয়েছে ফু-ওয়াং ফুডস, মেঘনা পেট এবং মেঘনা কন্ডেন্স মিল্ক লিমিটেড, শ্যামপুর সুগার ঝিলবাংলা। আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি খাদ্য ও আনুষঙ্গিক খাতের ১ কোম্পানি। এমারেল্ড অয়েল এখনও লভ্যাংশ প্রকাশ করেনি।