09ওয়াহিদুল হক: দেশের পুঁজিবাজার সংশ্লিষ্ট দুই সাবসিয়িারির চেয়ারম্যান পদে পরিবর্তন আসতে যাচ্ছে। সম্প্রতি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জারি করা সার্কুলারে রাষ্ট্রয়াত্ব প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান পদে নিয়োগের ক্ষেত্রে নতুন নির্দেশন জারি করা হয়েছে। নির্দেশনা অনুযায়ী, রুপালী ব্যাংকের দুটি এবং বিডিবিএল ব্যাংকের একটি কোম্পানির সাবসিডিয়ারির চেয়ারম্যান পদে পরিবর্তন আসতে যাচ্ছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ রাষ্ট্রয়াত্ব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সাবসিডিয়ারিগুলোর পরিচালনা পর্ষদ গঠনের নির্দেশনা দেয়। বিদ্যমান সাবসিডিয়ারির পরিচালনা পর্ষদ গঠনে কোনো সুনির্দিষ্ট আইন না থাকায় নতুন করে এ নির্দেশনা জারি করা হয়। আইন অনুযায়ী, কোম্পানির পরিচালনা পর্ষদের আকার ব্যবস্থাপনা পরিচালকসহ ৯ (নয়) জনের বেশি হতে পারবে না। এমনকি সেসব প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদে নির্দিষ্ট কিছু ব্যাক্তি মনোনিত হতে পারবেন। এর পাশাপাশি সেসব কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে প্যারেন্ট কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা বা উপ-ব্যবস্থাপনা পরিচালক পদের কোনো একজনকে নির্বাচিত করতে হবে। তবে ব্যাংকের সাবসিডিয়ারির চেয়ারম্যান নির্বাচনের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ এর ২৩(১) ধারা অনুসরন করতে হবে। এমনকি সাবসিডিয়ারি কোম্পানির পরিচালক নিয়োগের ক্ষেত্রে হোল্ডিং কোম্পানির পরিচালক বা মহাব্যবস্থাপক পদমর্যাদার সর্বোচ্চ তিনজন নিয়োগ করা যাবে। এর পাশাপাশি সাবসিডিয়ারি মার্চেন্ট ব্যাংক ও সিকিউরিটিজ হাউজের নির্বাহী নিয়োগের ক্ষেত্রে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের আইন বিদ্যমান হবে।

জানা যায়, রুপালী ব্যাংকের দুই সাবসিডিয়ারি রুপালী ব্যাংক ইনভেস্টমেন্ট ও রুপালী ব্যাংক সিকিউরিটিজের চেয়ারম্যান পদে কোম্পানির একজন পরিচালক ও একজন স্বাধীন পরিচালক দায়িত্বরত রয়েছেন এবং বিডিবিএল ইনভেস্টমেন্ট সার্ভিসের চেয়ারম্যান পদে হোল্ডিং কোম্পানির একজন পরিচালক দায়িত্বরত রয়েছেন। নতুন এ নির্দেশনা আসায় ওই তিন কোম্পানির চেয়ারম্যান পদে পরিবর্তন আসতে যাচ্ছে। এর পাশাপাশি বাকি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি কোম্পানির পরিচালনা পর্ষদেও বড় ধরনের পরিবর্তন আসবে। রাষ্ট্রয়াত্ব কোম্পানিগুলোর সাবসিডিয়ারির পরিচালনা পর্ষদ ভিন্নভাবে গঠিত হওয়াকে রোধ করতেই এমন নির্দেশনা জারি করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। গত ২৫ ফেব্রুয়ারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ইস্যু করা এক স্মারক অনুবৃত্তি করে এ নির্দেশনা জারি করা হয়। এ আইন রাষ্ট্রয়াত্ব বিশেষায়িত বানিজ্যিক ব্যাংকের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।