টানা তিন কার্যদিবস পতনবৃত্তে শেয়ারবাজার

   April 9, 2017

1486289639_70224bdদেশ প্রতিক্ষণ, ঢাকা : দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচকের বড় দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। এর ফলে উভয় বাজারে টানা তিন কার্যদিবস দরপতনের ঘটনা ঘটলো। আর শেষ আট কার্যদিবসের মধ্যে দরপতন হয়েছে ছয়দিনই।

গত ৩০ মার্চ (বৃহস্পতিবার) ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের লভ্যাংশ ঘোষণার পর থেকেই পুঁজিবাজারে এ নেতিবাচক অবস্থা বিরাজ করছে।

রোববার মূল্য সূচক ও লেনদেন কমার পাশাপাশি অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ২১৪টির বা ৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে।

অপরদিকে দাম বেড়েছে ৮৬টির বা ২৬ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ২৮টির বা ৯ শতাংশের দাম।

এদিন ব্যাংক, বীমা, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি, খাদ্য এবং আর্থিক খাতের অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দরপতন হয়েছে। তবে কিছুটা ভালো অবস্থানে রয়েছে মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন হওয়া মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে ১৫টির দাম কমেছে এবং বেড়েছে ১৩টির।

সব থেকে বেশি দরপতন হযেছে বীমা ও আর্থিক খাতের প্রতিষ্ঠানের শেয়ারের। বীমা খাতের ৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টিরই দরপতন হয়েছে।

আর দাম বেড়েছে মাত্র ৭টির। আর্থিক খাতের ২৩টির মধ্যে ১৮টির দাম কমেছে এবং ৪টির দাম বেড়েছে। ব্যাংক খাতের লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯টির দরপতন হয়েছে। আর বেড়েছে ১১টি প্রতিষ্ঠানের।

এছাড়া প্রকৌশল খাতের ৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২২টির দাম কমেছে এবং বেড়েছে ৭টির। ওষুধ খাতের ২৮টির মধ্যে ১৬টির দাম কমেছে এবং বেড়েছে ১১টির। খাদ্য খাতের ১৮টির মধ্যে ৯টির দাম কমেছে এবং বেড়েছে ৬টির। বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১৮টির মধ্যে ১৫টির দাম কমেছে এবং বেড়েছে ৩টির।

রোববার দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭০০ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৭৭৭ কোটি ২৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৬ কোটি ৪৪ লাখ টাকা। অর্থাৎ লেনদেন কমেছে ২৩৯ কোটি ২১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সাইফ পাওয়ার টেকের শেয়ার। এদিন কোম্পানির ৩৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা আরএসআরএম স্টিলের ৩২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, লংকাবাংলা ফিন্যান্স, ওয়ান ব্যাংক, এসিআই, বেক্সিমকো ফার্মা এবং আইডিএলসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৭১৯ পয়েন্টে। বাজারটিতে ৪৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদন হয়েছে। লেনদেন হওয়া ২৩৭টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দাম।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের উপহার অসহায়দের ঘরে ঘরে

Admin  March 25, 2020

দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনা ভাইরাসজনিত জাতীয় দূর্যোগপূর্ণ মুহুর্তে দিনমজুর ও অসহায় পরিবার গুলোর পাশে দাড়িয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের সংসদ...

হিরো মোটরসাইকেল দেশে কিস্তিতে পাওয়া যাবে 

Admin  September 28, 2017

দেশ প্রতিক্ষণ, ঢাকা: ভারতের মোটরসাইকেল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিরো মোটর করপোরেশন বাংলাদেশের বাজারে কিস্তিতে মোটরসাইকেল বিক্রি শুরু করেছে। এদেশীয় পরিবেশক নিলয় মটরস...

বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে আনতে তিন সংস্থার চিঠি!

Admin  August 5, 2017

বিশেষ প্রতিনিধি, দেশ প্রতিক্ষণ, ঢাকা: বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রানপন চেষ্টা করে যাচ্ছে সরকারের...

Admin  May 16, 2017

 

পূর্ব এশিয়ায় সংযোগ স্থাপন করবে বাংলাদেশ

Admin  May 6, 2017

দেশ প্রতিক্ষণ, ঢাকা : সমূদ্র তলদেশ দিয়ে ক্যাবলের মাধ্যমে ব্যান্ডউইথ শেয়ারিংয়ের জন্য মিয়ানমার এবং পূর্ব এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে সংযোগ...

অদৃশ্য হাতের ইশারায় বাড়ছে রিজেন্ট টেক্সটাইলের শেয়ারদর

Admin  April 16, 2017

মোবারক হোসেন : পুঁজিবাজারে তালিকভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইলের শেয়ারের দর কোন কারন ছাড়াই টানা বাড়ছে। ফলে এ কোম্পানির...

পতনের ধারা অব্যাহত

Admin  April 10, 2017

মো. সাজিদ খান : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও পতন কাটিয়ে ওঠেনি বাজার। এ নিয়ে টানা ৪ কার্যদিবস ধরে সূচকের পতন হলো।...

মার্কের প্রসপেক্টাস কারসাজি, চার্জ গঠন পরবর্তী শুনানি আগামীকাল

Admin  April 8, 2017

নিজস্ব প্রতিবেদক : প্রসপেক্টাসে মিথ্যা তথ্য দিয়ে শেয়ার কেলেঙ্কারির অভিযোগে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির বিরুদ্ধে দায়ের করা মামলার...