bsrm

মহিউদ্দিন ফারুক, চট্টগ্রাম ব্যুরো:  বিএসআরএম স্টিলস লিমিটেড। প্রকৌশল খাতের এ কোম্পানি ২০০৯ সালে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। সর্বশেষ সমাপ্ত অর্থবছরে সর্বোচ্চ মুনাফা করে এ কোম্পানি। এমনকি বছর শেষে বিনিয়োগকারীদের সর্বোচ্চ ডিভিডেন্ড দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। অবশ্য সদ্য বিদায়ী হিসাব বছরের প্রথম ৯ মাসে এ কোম্পানির মুনাফা এর আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে। তবে ধারাবাহিকভাবে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য বা এনএভি বাড়ছে এ কোম্পানির।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, সর্বশেষ ২০১৫ সমাপ্ত অর্থবছর বিএসআরএম স্টিলস ২০৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার টাকা মুনাফা করে। এর বিপরীতে শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয় ৬.১৪ টাকা। একই সঙ্গে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়ায় ৩০.০৩ টাকায়। কোম্পানির এ মুনাফা, ইপিএস এবং এনএভিপিএস বিগত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। আলোচ্য বছরের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয় কোম্পানিটি। কোম্পানি ঘোষিত এ ডিভিডেন্ডও গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

এর আগে ২০১১ সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির মুনাফার পরিমাণ ছিল ৯৭ কোটি ৪ লাখ ৮০ হাজার টাকা, ইপিএস ছিল ২.৯৮ টাকা এবং এনএভিপিএস ছিল ৯.৮৬ টাকা। ২০১২ সালে মুনাফা ছিল ৯৯ কোটি ৭১ লাখ ৭০ হাজার টাকা, ইপিএস ৩.০৬ টাকা এবং এনএভিপিএস ১৯.৫৩ টাকা।

এর পরের বছর অর্থাৎ ২০১৩ সমাপ্ত অর্থবছর মুনাফা ছিল ১৩৯ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকা, ইপিএস ৪.০৮ টাকা এবং এনএভিপিএস ছিল ২১.৭৫ টাকা। এদিকে ২০১৪ সমাপ্ত অর্থবছরে আগের বছরের তুলনায় কিছুটা কমে মুনাফার পরিমাণ দাঁড়ায় ১২৩ কোটি ৯২ লাখ ২০ হাজার টাকা, ইপিএস ৩.৬৩ টাকা এবং এনএভিপিএস হয় ২৫.৩৪ টাকা।

এদিকে সদ্য সমাপ্ত হিসাব বছরের সর্বশেষ প্রকাশিত প্রথম নয় মাসে (জুলাই’ ১৬-মার্চ’ ১৭) ‘এ’ ক্যাটাগরির এ কোম্পানির মুনাফা করেছে ১৬৮ কোটি ৫৬ লাখ ৭০ হাজার টাকা। এ সময়ে শেয়ারপ্রতি আয় বা ইপিএস করেছে ৪.৯৩ টাকা, যার এর আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ৫.৮০ টাকা। আলোচ্য নয় মাসের শেষ তিন মাসে (জানুয়ারি-মার্চ’ ১৭) মুনাফা করেছে প্রায় ৪৩ কোটি টাকা এবং শেয়ারপ্রতি আয় হয়েছে ১.২৬ টাকা।

২০১৭ সালের ৩১ মার্চ পর্যন্ত বিএসআরএম স্টিলসের শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৩.৬৬ টাকা, যা ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ছিল ৩০.৭২ টাকা।

জানা গেছে, সম্প্রতি বিএসআরএম স্টিল লিমিটেড ক্রেডিট রেটিং সম্পন্ন করেছে। ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (সিআরআইএসএল) রেটিং অনুযায়ী বিএসআরএম স্টিল লিমিটেডের দীর্ঘমেয়াদে রেটিং হয়েছে ‘এএ+’। আর স্বল্পমেয়াদে রেটিং করা হয়েছে ‘এসটি-২’। ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত এবং ২০১৭ সালের ৩১ মার্চ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক বিবরণীর আলোকে এই রেটিং করা হয়েছে।

ডিএসইতে গত একবছরে ৮৮.৫০ টাকা থেকে ১০৭ টাকার মধ্যে লেনদেন হয়েছে বিএসআরএম স্টিলসের শেয়ার। সর্বশেষ কার্যদিবসে দিনভর ৯০.৪০ টাকা থেকে ৯১.৩০ টাকার মধ্যে ওঠানামা করে এবং লেনদেন হয় ৯০.৪০ টাকা দরে। এদিন শেয়ারটির সমাপনী দর ছিল ৯০.৫০ টাকা। এর আগের কার্যদিবসে যা ছিল ৯০.৯০ টাকা।

উল্লেখ্য, ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বিএসআরএম স্টিলসের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৩৪১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা। রিজার্ভ ৬৮৪ কোটি ৪৯ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৭০ দশমিক ৫৭ শতাংশ রয়েছে এর উদ্যোক্তা-পরিচালকদের হাতে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৮ দশমিক ৪৫ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের হাতে শূন্য দশমিক ৩৬ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ১০ দশমিক ৬২ শতাংশ শেয়ার রয়েছে।