foragain lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ বহুজাতিক কোম্পানির মধ্যে ৬টিতে বিদেশি বিনিয়োগ বেড়েছে। অন্যদিকে বিদেশিদের বিনিয়োগ কমেছে ৩ বহুজাতিক কোম্পানিতে এবং অপরিবর্তীত রয়েছে একটিতে। সর্বশেষ প্রকাশিত জুলাই মাসের শেয়ার ধারণ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত তথ্যানুযায়ী, জুন মাসের তুলনায় চলতি বছরের জুলাইতে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, মেরিকো বাংলাদেশ লিমিটেড এবং রেকিট বেনকিজার (বিডি) লিমিটেডে বিদেশি বিনিয়োগ বেড়েছে।

আর বিদেশিদের বিনিয়োগ কমেছে আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড এবং বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডে। এ ছাড়া বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডে বিদেশিদের বিনিয়োগ অপরিবর্তীত রয়েছে। এদিকে লিন্ডে বাংলাদেশ লিমিটেড ও গ্লাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেডে বিদেশিদের কোনো বিনিয়োগ নেই।

হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড : এই কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৩১ জুলাই ২০১৭ পর্যন্ত ১.৫০ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন বিদেশি বিনিয়োগকারীরা। এর আগে মাসের ৩০ জুন পর্যন্ত কোম্পানির ১.৪৬ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন তারা।
ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড : ৩১ জুলাই পর্যন্ত এই কোম্পানির মোট ১৫.৩৫ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন বিদেশিরা। এর আগে মাসের ৩০ জুন পর্যন্ত তারা এই কোম্পানির মোট ১৫.১২ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন।

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড : ৩১ জুলাই পর্যন্ত এই কোম্পানির মোট ৮.২৯ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন বিদেশিরা। এর আগে মাসের ৩০ জুন পর্যন্ত তারা এই কোম্পানির মোট ৮.২৭ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন।

গ্রামীণফোন লিমিটেড : ৩১ জুলাই পর্যন্ত এই কোম্পানির মোট ৩.৪৭ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন বিদেশিরা। এর আগে মাসের ৩০ জুন পর্যন্ত তারা এই কোম্পানির মোট ৩.১৪ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন।

রেকিট বেনকিজার (বিডি) লিমিটেডে : ৩১ জুলাই পর্যন্ত এই কোম্পানির মোট ২.৬৩ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন বিদেশিরা। এর আগে মাসের ৩০ জুন পর্যন্ত তারা এই কোম্পানির মোট ২.৪২ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন।

মেরিকো বাংলাদেশ লিমিটেড : ৩১ জুলাই পর্যন্ত এই কোম্পানির মোট ৬.০৬ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছেন বিদেশিরা। এর আগে মাসের ৩০ জুন পর্যন্ত তারা এই কোম্পানির মোট ৫.৯৮ শতাংশ শেয়ারে বিনিয়োগ করেছিলেন।