mika-2দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেছেন, বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পুঁজিবাজার ফুলিয়ে-ফাফিয়ে তোলার জন্য নয়। এর মাধ্যমে বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করতে চাই। বিনিয়োগকারীদের বিষয়ে জ্ঞান না থাকলে পদে পদে ঠকতে হবে।

তিনি বলেন, পুঁজিবাজারে ব্রেড অ্যান্ড বাটারের টাকা বিনিয়োগ করবেন না। এখানে চাইলে সঞ্চয়ের একটি অংশ বিনিয়োগ করতে পারেন। কোনো কারণে এখানে লোকসান করলে যাতে বাকি টাকা দিয়ে চলতে পারেন। পুঁজিবাজারের বিনিয়োগ সব সময় ঝুঁকিপূর্ণ। তাই পুঁজিবাজারে ব্রেড অ্যান্ড বাটার বা রুটি রোজগারের টাকা বিনিয়োগ নয়।

সাইফুর রহমান বলেন, পুঁজিবাজারের বিনিয়োগের পূর্বে বিনিয়োগকারীর কয়েকটি বিষয়ে বিশ্লেষণ করা প্রয়োজন। এর মধ্যে প্রথমত তার আর্থিক সক্ষমতা যাচাই করা, এরপর ঝুঁকি বহনের ক্ষমতা, তারপর দীর্ঘমেয়াদে ভালো কোম্পানি দেখে বিনিয়োগ করা উচিত। কোনো কারণে কোম্পানির শেয়ারের দাম কমলেও যাতে বছর শেষে লভ্যাংশ দিয়ে পুঁষিয়ে নেওয়া যায়।

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ক্ষুদ্র ও নতুন বিনিয়োগকারীর মাঝে বিনিয়োগের প্রাথমিক ধারণা বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মিকা সিকিউরিটিজ লিমিটেড বিনিয়োগকারীদের আর্থিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণমূলক কর্মসূচির আয়োজন করে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহকারী মহা-ব্যবস্থাপক শফিকুল ইসলাম ও সিএপিএম অ্যাডভাইজরির ব্যবস্থাপনা পরিচালক তানিয়া শারমিন।

mika-1মিকা সিকিউরিটিজের উপ-ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিফ জামানের সভাপতিত্বে কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির প্রধান প্রশিক্ষক ও ব্যবস্থাপক শওকত আকবর এবং ব্যবস্থাপক মো. মিজানুর রহমান।

সিএপিএম অ্যাডভাইজরির ব্যবস্থাপনা পরিচালক তানিয়া শারমিন বলেন, পুঁজিবাজার ব্যবসার জায়গা না, এটি হলো বিনিয়োগের জায়গা। সময় নিয়ে বিনিয়োগ করলে এখান থেকে ভালো মুনাফা করা সম্ভব। তবে মুনাফার সঙ্গে বিনিয়োগকারীকে এখানে ঝুঁকিও বহন করতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহকারী মহা-ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন, একটি টেকসই পুঁজিবাজার গঠনের জন্য বিএসইসি, ডিএসই, সিএসই ও স্টেইকহোল্ডারা একত্র হয়ে কাজ করছে। তার জন্য আজকের এই আয়োজন।