rn spingদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং মিলস লিমিটেড দীর্ঘদিন নানা বেহাল অবস্থায় থাকার পর আবারও মুনাফা ফিরছে। ফলে এ কোম্পানির মুনাফার ফল বিনিয়োগকারীরা খুব শিগরিই ফল পাবে বলে কোম্পানি সচিব মো. হান্নান মোল্লা দেশ প্রতিক্ষণকে বলেন।

মূলত তুলা থেকে প্রস্তুতকৃত আধুনিক সুতার নতুন ইউনিটের বাণিজ্যিক উত্পাদনই আরএন স্পিনিংকে মুনাফায় ফিরিয়েছে। পাশাপাশি বিশ্ববাজারে কোম্পানির অ্যাক্রিলিক সুতার চাহিদা ও দাম বেড়েছে বলে তিনি মন্তব্য করেন।

এদিকে নতুন ইউনিটের বাণিজ্যিক উত্পাদন শুরু হওয়ায় মুনাফায় ফিরেছে আরএন স্পিনিং মিলস লিমিটেড। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি ১ টাকা ২৫ পয়সা লোকসানে থাকা প্রতিষ্ঠানটি এবার শেয়ারপ্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ১ টাকা ১ পয়সা। পাশাপাশি সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়ারও সুপারিশ করেছে এর পরিচালনা পর্ষদ।

গতকাল আরএন স্পিনিংয়ের পরিচালনা পর্ষদের সভায় ২০১৬-১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এসব ঘোষণা দেয়া হয়েছে। আরএন স্পিনিংয়ের কোম্পানি সচিব মো. হান্নান মোল্লা বলেন, নতুন ইউনিটের পাশাপাশি অ্যাক্রিলিক সুতার চাহিদা বাড়ায় কোম্পানির রফতানি আগের বছরের তুলনায় অনেক বেড়েছে। বিক্রি বাড়ার পাশাপাশি কারখানার সক্ষমতার ব্যবহার নিশ্চিত হওয়ায় মুনাফা বেড়েছে।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে আরএন স্পিনিংয়ের ইপিএস হয়েছে ১ টাকা ১ পয়সা, যেখানে আগের বছর শেয়ারপ্রতি লোকসান ছিল ১ টাকা ২৫ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ২১ টাকা ৩১ পয়সা।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনে আগামী ১২ অক্টোবর কুমিল্লার শালবন মাল্টিপারপাস হলে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করেছে কোম্পানিটি। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ সেপ্টেম্বর।

এর আগে লোকসানে থাকলেও ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসের জন্য ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল আরএন স্পিনিং। জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় সেবার ১৮ মাসে হিসাব বছর গণনা করে প্রতিষ্ঠানটি।

ডিএসইতে সর্বশেষ ২২ টাকা ২০ পয়সায় আরএন স্পিনিংয়ের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এর সর্বোচ্চ দর ছিল ৩৫ টাকা ও সর্বনিম্ন ১৬ টাকা ৬০ পয়সা।