Nahee-1দেশ প্রতিক্ষণ, ঢাকা: প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া নাহী অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের আইপিও আবেদন শুরু হয়েছে ২৪ সেপ্টেম্বর, যা আগামী ৩ অক্টোবর (মঙ্গলবার) শেষ হচ্ছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিটি বাজারে ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার (প্রতিটি শেয়ার ১০ টাকা করে) ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। আর এ টাকা ব্যবসা সম্প্রসারণ, নতুন ম্যাশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করা হবে।

এর আগে গত ২৭ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬০৮তম কমিশন সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন হয়।

কোম্পানি সূত্রে জানা যায়, জুলাই, ২০১৬ থেকে মার্চ, ২০১৭ পর্যন্ত নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৬২ টাকা। যা ৩০ জুন, ২০১৬ শেষে ছিল ১২.৭৮ টাকা। আইপিও থেকে পাওয়া অর্থ কোম্পানিটি কিছু ঋণ পরিশোধের পাশাপাশি কারখানায় নতুন যন্ত্রপাতি ক্রয় ও ভবন নির্মাণে ব্যবহার করবে।

২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নাহি অ্যালুমিনিয়ামের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ২ টাকা ৩৩ পয়সা। শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য ছিল ১২ টাকা ৭৮ পয়সা।

বিবিএস গ্রুপের কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম বিভিন্ন ধরনের অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল তৈরি করে। গাজীপুরের শ্রীপুরে তাদের কারখানাটির আয়তন ৩০ হাজার বর্গমিটার। প্রকল্পের মূল্য ৬০ কোটি টাকা।

নাহি অ্যালুমিনিয়ামের আর্থিক প্রতিবেদন নিরীক্ষার দায়িত্বে রয়েছে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফার্ম জোহা জামান কবির রশিদ অ্যান্ড কোম্পানি। প্রসপেক্টাস অনুসারে, ২০১৬ হিসাব বছরে নাহি অ্যালুমিনিয়ামের বিক্রি ছিল ৪০ কোটি ৭ লাখ ৫৩ হাজার টাকা, আগের বছর যা ছিল ৩৫ কোটি ৫৬ লাখ ৭৪ হাজার টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৩৩ কোটি টাকা, আইপিওর পর যা ৪৮ কোটিতে উন্নীত হবে।

২০১০ সালে প্রাইভেট কোম্পানি হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পর নাহি অ্যালুমিনিয়াম ২০১৪ সালের ১ মার্চ বাণিজ্যিক উত্পাদনে যায়। একই বছর ২৪ জুলাই তারা পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর হয়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বাংকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।