khairul deshprotikhonদেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেছেন, কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে শুধু কিছু ফান্ড শেয়ারবাজারে আসবে না, বরং দেশে নতুন নতুন বিনিয়োগ আসবে। এছাড়া স্টক এক্সচেঞ্জে গভর্নেন্স বাড়বে, দেশে শিল্প কারখানা হবে। যাতে কর্মসংস্থান হবে বলে জানিয়েছেন তিনি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী পেয়েছে এবং চূড়ান্ত চুক্তির জন্য সমস্ত প্রক্রিয়া এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। যে বিনিয়োগকারীর মাধ্যমে শেয়ারবাজারের গভীরতা বাড়বে বলে মনে করেন তিনি।

শনিবার (২৮ এপ্রিল) রাজধানীর হোটেল ৭১ এ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) নতুন অফিস উদ্বোধন ও লোগো উন্মোচনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষায় মার্চেন্ট ব্যাংকারদের ভূমিকা অপরিসীম বলে জানান খায়রুল হোসন। তাদের প্রসপেক্টাসের উপর ভিত্তি করে বিনিয়োগকারীরা বিনিয়োগ করেন। তাই প্রসপেক্টাসে প্রদত্ত আর্থিক হিসাবকে ফুলিয়ে ফাপিয়ে না দেখানোর জন্য মার্চেন্ট ব্যাংকারদের প্রতি অনুরোধ করেছেন। অন্যথায় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সুনাম নষ্ট ও বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হবেন।

তিনি বলেন, আমরা ডিসক্লোজার ভিত্তিক প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) দিয়ে থাকি। এক্ষেত্রে প্রসপেক্টাসে প্রদত্ত তথ্যগুলোকে সঠিক হিসাবে মার্চেন্ট ব্যাংকারদেরকে নিশ্চিত করতে হবে।

অনেক মার্চেন্ট ব্যাংক নিস্ক্রিয় অবস্থায় রয়েছে বলে জানান খায়রুল হোসেন। এক্ষেত্রে নিস্ক্রিয় মার্চেন্ট ব্যাংকগুলোর সঙ্গে সক্রিয় মার্চেন্ট ব্যাংকগুলোর আইপিও আনার জন্য আহ্বান করেন।

শেয়ারবাজার যে অর্থনীতির চালিকাশক্তি, তা অর্থমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রীসহ সবাই বোঝাতে চেয়েছেন বলে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান। যে শেয়ারবাজারের অংশগ্রহন আগামিতে জিডিপিতে বাড়বে। এছাড়া শেয়ারবাজারের মাধ্যমে বৈদেশিক বিনিয়োগ বাড়বে বলে জানিয়েছেন।

বিএমবিএ এর নতুন অফিস উদ্বোধন ও লোগো উন্মোচনের আজকের দিনটিকে শেয়ারবাজারের উন্নয়নের মাইলফলক হিসাবে উল্লেখ করেছেন বিএসইসি চেয়ারম্যান। তিনি বলেন, বিএমবিএ এর নতুন লোগোতে শেয়ারবাজারে উত্থান-পতন বোঝানো হয়েছে। এটা স্বাভাবিক। তবেভবিষ্যতে দেশের শেয়ারবাজার বর্তমানের চেয়ে উন্নতর অবস্থায় যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমবিএ সভাপতি নাসির উদ্দিন চৌধুরী। তিনি স্বাগত বক্তব্যে খায়রুল হোসেন পুন:নিয়োগ পাওয়ায় তাকে স্বাগত জানান।

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার স্বপন কুমার বালা, ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন, ডিবিএ সভাপতি মোস্তাক আহমেদ সাদেকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।