দেশ প্রতিক্ষণ, ঢাকা: আগের সপ্তাহে কিছু উত্থান হলেও বিদায়ী সপ্তাহে পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। সপ্তাহজুড়ে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে পুঁজিবাজারে। এর মধ্যে তিন কার্যদিবস সূচক কমেছে আর দুই কার্যদিবস সূচক কমেছে। সপ্তাহ শেষে দেখা গেছে, উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একইসঙ্গে কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। বিদায়ী সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) বাজার মূলধন ১৭৮ কোটি টাকা কমেছে।

রও পড়ুন…

পুঁজিবাজার স্বাভাবিক না হওয়া পর্যন্ত ফ্লোর প্রাইজ থাকবে: বিএসইসি চেয়ারম্যান 

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৩৯ কোটি ২৪ লাখ ৫০ হাজার ২৭১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৫ কোটি ৪ লাখ ৩ হাজার ৫২৮ টাকা বা ৪.২৫ শতাংশ কম হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি ২৮ লাখ ৫৩ হাজার ৭৯৯ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬৭ কোটি ৮৪ লাখ ৯০ হাজার ৫৪ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৭০ কোটি ৮৫ লাখ ৭০ হাজার ৭৬০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৩ কোটি ৮০ হাজার ৭০৬ টাকা কম হয়েছে।

রও পড়ুন…

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বা ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ হাজার ৯৬০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯১৮ এবং ১৩২৫ পয়েন্টে। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৪৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯টি বা ৫ শতাংশের, কমেছে ৩৯টির বা ১১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৮৫টির বা ৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১০ হাজার ৪৬৬ কোটি ২৫ লাখ ৬৯ হাজার টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ১০ হাজার ৬৪৪ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন ১৭৮ কোটি ৩২ লাখ ১৯ হাজার টাকা বা ০.০৫৭ শতাংশ কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২ কোটি ৮১ লাখ ৭১ হাজার ৫৭১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৯ কোটি ২২ লাখ ৭৬ হাজার ৯৮৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৭৬ কোটি ৪১ লাখ ৫ হাজার ৪১৮ টাকা বা ৭৭ শতাংশ কমেছে।

রও পড়ুন…

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ঘুষ নিয়ে করোনা পরীক্ষা! 

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বা ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৫৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮ পয়েন্ট বা ০.১১ শতাংশ, সিএসই-৫০ সূচক ২ পয়েন্ট বা ০.২৬ শতাংশ এবং সিএসআই ১ পয়েন্ট বা ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৬ হাজার ৮১৮ পয়েন্টে, ৮০৯ পয়েন্টে এবং ৭২৮ পয়েন্টে। অপর সূচক সিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বা ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯২৬ পয়েন্টে।

এ সময়ে সিএসইতে ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২২টির বা ১২ শতাংশের দর বেড়েছে, ৩২টির বা ১৮ শতাংশের কমেছে এবং ১২৪টির বা ৭০ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।