দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সকল পরিচালকদের বিও হিসাব জব্দ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটি সিকিউরিটিজ আইর লঙ্গণ করায় এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

রও পড়ুন…

ফ্লোর প্রাইস নিয়ে ভুল বুঝাবুঝির অবকাশ নেই: অধ্যাপক শিবলী রুবাইয়াত 

পৃথিবীর একমাত্র পুঁজিবাজারে শেয়ারের দর বাড়লেই তদন্ত! 

পুঁজিবাজারে এখন বিনিয়োগের সঠিক সময়, লেনদেনে চমক আসছে: বিএসইসি চেয়ারম্যান

বিএসইসি সুত্র মতে, শেয়ারহোল্ডারদেরকে সম্পূর্ন লভ্যাংশ না দিয়েই কমিশনকে কম্প্লায়েন্স রিপোর্ট জমা দিয়েছিল প্রতিষ্ঠানটি। পরবর্তীতে শেয়ারহোল্ডারদের অভিযোগের ভিত্তিতে কমিশন এ সিদ্ধান্ত নেয়।সুহৃদ ইন্ডাস্ট্রিজের স্পেশাল অডিটর নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। একই সঙ্গে কোম্পানিটির বিরুদ্ধে তিনটি সিদ্ধান্ত নিয়েছে কমিশন। প্রথম হলো কোম্পানির সকল পরিচালকদের বিও হিসাব জব্দ। যাতে তারা কোন ধরণের শেয়ার কেনা বেচা করতে না পারে। দ্বিতীয় হলো কোম্পানি আর্থিক প্রতিবেদন নিয়ে বিশেষ অডিট করা হবে। তৃতীয় হলো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সরজমিন পরিদর্শন করে একটি প্রতিবেদন তৈরি করবে। যা আগামী ৭ দিনের মধ্যে কমিশনে জমা দিতে হবে।

রও পড়ুন…

পুঁজিবাজারে বিনিয়োগ করে ব্যাংকের কোন সমস্যায় নেই: আজম জে চৌধুরী 

বিএসইসি’র মুখপাত্র জানান, কোম্পানিটি ৩০ জুন,২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করে যা ৩০ ডিসেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত কোম্পানির বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডাদের দ্বারা অনুমোদিত হয়। এছাড়া চলতি বছরের ২৯ জানুয়ারি শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড প্রদান করা হয়েছে বলে কোম্পানির পক্ষ থেকে স্টক এক্সচেঞ্জে জানানো হয়। কিন্তু অনেক বিনিয়োগকারী অভিযোগ জানিয়েছে যে তারা সুহৃদ ইন্ডাষ্ট্রিজের ডিভিডেন্ড পায়নি। তাই কোম্পানিটির বিষয়ে আজ কমিশন তিনটি সিদ্ধান্ত নিয়েছে। প্রথমত: কোম্পানির সকল পরিচালকদের শেয়ার ফ্রিজ রাখা হবে। দ্বিতীয়ত: কোম্পানির আর্থিক প্রতিবেদন পুনরায় স্পেশাল অডিট করা হবে এবং তৃতীয়ত আগামী ৭ দিনের মধ্যে ডিএসই’কে কোম্পানিটি পরিদর্শন করে তদন্ত প্রতিবেদন জমা দিতে হবে।